ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৯ অপরাহ্ন
ফের তালিবান শাসনে আফগানিস্তান, ৯/১১-র টুইন টাওয়ারের ২০ বছর পূর্তিতে কী বললেন জো বাইডেন 
এনবিএস ওয়েবডেস্ক :

ফের তালিবান শাসনে আফগানিস্তান, ৯/১১-র টুইন টাওয়ারের ২০ বছর পূর্তিতে কী বললেন জো বাইডেন 

 ২০ বছর আগে আমেরিকায় নারকীয় নাশকতা চালিয়েছিল তালিবানরা। টুইন টাওয়ারে বিস্ফোরণ ঘটিয়েছিব তারা। সেই ঘটনার বর্ষপূর্তি ছিল আজ। ২০ বছর পরে আবার সেই তালিবান শাসনে চলে গিয়েছে আফগানিস্তান। আবারও সেই ঘটনার নিন্দা করে তালিবানদের তিনি বুঝিয়ে দিয়েছেন কিছুতেই আমেরিকা সেই ঘটনা ভুলে যাবে না। প্রসঙ্গত উল্লেখ্য ৯/১১ উল্লাস উদযাপনের জন্য আজকেই তালিবানরা নতুন সরকার ঘোষণার আনুষ্ঠানিক দিন ঠিক করেছিল। কিন্তু চাপের মুখে সেটা বাতিল করতে বাধ্য হয় তারা। 

 ৯/১১-র স্মৃতি আবারও মনে করল আমেরিকা। তালিবানদের নারকীয় নাশকতার বলি হয়েছিলেন অসংখ্য নিরিহ সাধারণ মানুষ। সেই হিংসা কিছুতেই ভোলার নয়। মার্কিন প্রেসিডেন্ড জো বাইডের আজ বার্তা দিয়েছেন, যাঁরা সেদিন এই ঘটনার দিন স্বজন হানিয়েছেন আমেরিকা তাঁদের পাশে আছে এবং থাকবে। প্রসঙ্গত উল্লেখ্য আফগানিস্তানে ফের তালিবান শাসন বহাল হয়েছে। নতুন করে সন্ত্রাসের মেঘ দেখছে আমেরিকা। তবে সন্ত্রাস দমনে আমেরিকা কোনও দিন পিছিয়ে আসেনি এবং পিছিয়ে আসবে না বলে বার্তা দিয়েছে। সেই পথেই এগোচ্ছে গোটা দেশ। 

আফগানিস্তানে তালিবানদের শাসনকে স্বীকৃতি দেয়নি আমেরিকা। বিগ বস ওটিটিতে ত্রিকোণ প্রেম, প্রতীকের প্রেমে হাবুডুবু খাচ্ছেন নেহা ও মুস তালিবানরা আজকের দিনটিতেই নিজেদের সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছিল তালিবানরা। কিন্তু রাশিয়া তাতে প্রবল আপত্তি জানায়। রাশিয়ার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল কিছুতেই আজকের দিনে তালিবানরা আনুষ্ঠানিক ভাবে সরকার ঘোষণা করলে সেই অনুষ্ঠানে তারা সামিল হবেন না। তারপরেই চাপে পড়ে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে তালিবানরা। কবে তাঁরা সরকার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে তা এখনও স্পষ্ট করে জানানো হয়নি। তবে আজকের দিনটি নিয়ে গোটা বিশ্বই যে তালিবানদের দিকে তাকিয়ে রয়েছে তাতে কোনও সন্দেহ নেই।

রাশিয়া অবশ্য আগেই তালিবানদের স্বীকৃতি দিেয়ছে। চিনও তালিবানদের স্বীকৃতি দিয়েছে। সেকারণে সরকার ঘোষণার আনুষ্ঠানিক দিনে চিন এবং রাশিয়াকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান। রাশিয়া তাতে প্রথমে রাজিও হয়েছিল কিন্তু ৯/১১-টার দিনটা বেছে করার কারণে তাতে রাজি হয়নি। রাশিয়ার এই পদক্ষেপের পরেই পিছিয়ে আসে তালিবানরা। এদিকে চিন তালিবান শাসিত আফগানিস্তানকে স্বাগত জানিয়েছে। এবং তাদের অর্থ সাহায্যের কথাও বলেছে। ৩১ মিলিয়ন মার্কিন ডলার আফগানিস্তানের উন্নয়নে সাহায্য করা হবে বলে জানিয়েছে বেজিং ।খবর  ওয়ান ইন্ডিয়ার /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *