ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:০৪ অপরাহ্ন
মেয়েরা পড়াশুনো করতে পারবে, তবে কো-এডুকেশন নয়, ফরমান তালিবান সরকারের
এনবিএস ওয়েবডেস্ক :


মেয়েরা পড়াশুনো করতে পারবে, তবে কো-এডুকেশন নয়, ফরমান তালিবান সরকারের

ছাড় মিলেছে শিক্ষায় (Education) । কিন্তু বিধি নিষেধের ঘেরাটোপে আটকে আফগান মহিলারা। পড়াশুনায় বাঁধা নেই, তবে ছেলেদের সঙ্গে এক ছাদের তলায় বসে করা যাবে না ক্লাস। পাশাপাশি, ইসলামিক পোশাক অর্থাৎ বোরখা বাধ্যতামূলক হল আফগানিস্তানে(Afganistan)। রবিবার এমনই হুলিয়া জারি করেন নয়া তালিবান সরকারের উচ্চ শিক্ষা মন্ত্রী আব্দুল বাকি হক্কানি (Abdul Baqi Haqqani)।


প্রতিশ্রুতি দিয়েছিল আগেই, এবার সেই পথেই নয়া ফরমান জারি নতুন তালিবান সরকারের (Taliban Government)। যদিও সরকারি কাজে তারা মহিলাদের আহ্বান জানিয়েছিল তবুও নতুন তালিবান সরকারের কোনো মহিলা মুখ দেখা গেল না


গত ১৫ অগাস্ট আফগানিস্তান দখলের পর এতদিনে সরকার গঠন করল তালিবানরা। নতুন তালিবানি সরকারের জায়গা পেয়েছে হক্কানি গোষ্ঠীর সদস্যরা। দীর্ঘ মতবিরোধের পর সরকার গঠন হয়েছে আফগানিস্তানে। তবে পূর্বের তালিবানি শাসনের ত্রাসে এখনও তটস্থ বহু আফগান। মূলত মহিলারা। সমস্ত রকম বাহ্যিক কাজে নিষেধাজ্ঞা ছিল সেই সময়। মেয়েদের পড়াশুনা বা চাকরির ক্ষেত্রে ছিল নিষেধাজ্ঞা।

তবে নয়া তালিবানি সরকারের সিদ্ধান্ত দেখে বোঝা যায় তারা আগের অবস্থান থেকে কিছুটা সরে এসেছে। আবার মহিলাদের জন্য আলাদা স্কুল কলেজ করার ভাবনা থেকে পরিস্কার, তালিবানরা এখনও মহিলাদের পূর্ণ স্বাধীনতার ক্ষেত্রে ঘোর বিরোধী।

আব্দুল হক্কানি বলেন, “মহিলা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অবশ্যই হিজাব পড়তে হবে। অবশ্যই মাথা ও মুখ ঢেকে আসতে হবে বিশ্ববিদ্যালয়ে।” মহিলাদের জন্য এহেন ফতেয়াতে কিছুটা স্বস্তি মিললেও থেকে যাচ্ছে লিঙ্গ বৈষম্যের প্রশ্ন।খবর ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *