ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৩ অপরাহ্ন
তালিবান রুখতে সব স্তরের নিরাপত্তাকর্মীদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করছে ভারত সরকার
এনবিএস ওয়েবডেস্ক :

তালিবান রুখতে সব স্তরের নিরাপত্তাকর্মীদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করছে ভারত সরকার

আফগানিস্তানে তালিবানি (Taliban) দখলের পর থেকেই উদ্বেগ বেড়েছে ভারতের। জঙ্গি হামলার মতো ঘটনা বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তাই জঙ্গি হামলার মোকাবিলা করার তৎপরতা বাড়াতে বিএসএফ, সিআরপিএফ, ও প্রয়োজনে কিছু পুলিশদেরও তালিবান বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে বলে খবর।


ভারতীয় নিরাপত্তার ক্ষেত্রে তালিবান আগ্রাসন বেশ উদ্বেগের বলে অনেকেই মত দিয়েছেন। তাই তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করছে সরকার। নিরাপত্তার চাদরে কোনো রকম ফুটো যাতে না সেই দিকে কড়া নজর প্রশাসনের। রণনীতি বদলানোরও কথা বলা হয়েছে। বিশেষ বিশেষ সময়ে কিভাবে মোকাবিলা করা যাবে সেদিকেও নজর দেওয়ার কথা বলা হয়েছে সরকারের তরফে।


সংবাদ সংস্থাকে এক উচ্চ পদস্থ অফিসার জানিয়েছেন যে, তালিবানদের প্রতিরোধ করার জন্য সীমান্ত রক্ষীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। বিশেষত, জম্মু কাশ্মীরের পুলিশকে সীমান্ত রক্ষার ব্যাপারে বিশেষ ব্যবস্থা নেওয়ার কৌশল শেখানো হবে।

৯/১১-এর মত ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সেই কথা মাথায় রেখে সব স্তরের নিরাপত্তারক্ষীকেই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। অনুমান করা হচ্ছে যে, আফগানিস্তানে তালিবানি শাসন কায়েম হওয়ায় ভারতে অনুপ্রবেশের সংখ্যা বাড়তে পারে। সেই আশঙ্কার কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে নতুন প্রশিক্ষণ মডিউল। যাতে চেকপোস্টে থাকা নিরাপত্তারক্ষীটিও জঙ্গি মোকাবিলা করতে পারেন।

বিভিন্ন বিশেষ বিশেষ ঘটনার আধারে বিশ্লেষণ করে এই প্রশিক্ষণ দেওয়া হবে। অফিসারের কথায়, “উচ্চ পদস্থ অফিসারদের কাছে তালিবান ও আফগানিস্তান সম্পর্কে সব ধরণের তথ্য আছে। কিন্তু যে কনস্টেবলটি চেকিং পোস্টে দাঁড়িয়ে আছেন তাঁর কাছে সেই তথ্য নেই। তাতে বিপদ বাড়তে পারে। তাই তাঁদের সব ব্যাপার সম্পর্কে অবগত থাকা প্রয়োজন। খবর ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *