ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:১৮ অপরাহ্ন
ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্যের মামলার শুনানি শুরু
এনবিএস ওয়েবডেস্ক :

ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্যের মামলার শুনানি শুরু

 ভোট পরবর্তী হিংসা মামলায় (Post Poll Violence) কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিল রাজ্য। শীর্ষ আদালতে পিটিশন দাখিল করেছিল সরকার। সোমবার রাজ্যের সেই পিটিশনের শুনানি চলছে বিচারপতি বিনীত সরণ এবং বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চ। প্রসঙ্গত, ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। পাশাপাশি তদন্ত চালাচ্ছিল স্পেশাল ইনভেস্টিগেশন টিম তথা সিটও। জাতীয় মানবাধিকার কমিশন যে রিপোর্ট দিয়েছিল, সেগুলো খতিয়ে দেখেই নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। একেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার।


ভোট পরবর্তী মামলার রায়ে বিশেষ তদন্তকারী দল (সিট) ও সিবিআইয়ের ওপর হিংসার অভিযোগের তদন্ত করতে নির্দেশ দেয় হাইকোর্ট। আদালত পর্যবেক্ষণে জানায়, জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টে কোথাও নিরপেক্ষতা লঙ্ঘিত হয়নি। শুধু অভিযোগ নথিভুক্ত হয়েছে। ভোট পরবর্তী হিংসার অভিযোগের ভিত্তিতে গ্রাউন্ড রিপোর্ট তৈরি করে কমিশন। সেখানে খুন, ধর্ষণের ঘটনায় সিবিআই তদন্তের সুপারিশ করেছিল কমিশন। পাশাপাশি সিটের কথাও বলা হয়েছিল। হাইকোর্ট সেই নির্দেশই বহাল রেখেছিল।

বস্তুত, বাংলায় ভোট পরবর্তী হিংসার মামলার রায়ে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ জানায়, খুন ও ধর্ষণের মতো ঘটনাগুলির ক্ষেত্রে সিবিআই তদন্ত করবে। এই নির্দেশ পাওয়ার পরেই জেলায় জেলায় ঘুরে নিহত বিজেপি কর্মীদের বাড়িতে তল্লাশি অভিযান চালায় সিবিআই। ধরপাকড়ও করা হয়, তদন্তের রিপোর্ট তৈরি হয়। পাশাপাশি, অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ ঘটনাগুলির তদন্তের জন্য সিট গঠন করা হয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতে পিটিশন দাখিল করে রাজ্য সরকার। সেই পিটিশনে বলা হয় সিবিআই কেন্দ্রের নির্দেশে তদন্ত করছে, নিরপেক্ষ তদন্ত হবে যে ভরসা কোথায়।  তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছিলেন, আদালতের রায়কে সম্মান করি। কিন্তু রাজ্য আইনের পথে লড়াই করবে। খবর ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *