ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৩২ অপরাহ্ন
শিক্ষকের শূন্য পদ অবিলম্বে পূরণ করতে হবে, নবান্নকে বলল হাইকোর্ট
এনবিএস ওয়েবডেস্ক :

শিক্ষকের শূন্য পদ অবিলম্বে পূরণ করতে হবে, নবান্নকে বলল হাইকোর্ট

প্রাথমিকে ভুল প্রশ্ন মামলার শুনানিতে মামলাকারীদের নিয়োগের নির্দেশ দিয়ে সেই মামলার নিষ্পত্তি করলেও নবান্নকে শিক্ষক নিয়োগ নিয়ে আরও একটি বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)।


এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নবান্নের উদ্দেশে বলেছেন, “আদালত মনে করছে রাজ্যের সমস্ত শিক্ষাঙ্গনে যে শূন্য পদ রয়েছে সেগুলি দ্রুত পূরণ করুক রাজ্য সরকার। আমি নির্দেশ দিচ্ছি রাজ্য সরকার অবিলম্বে রাজ্যের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করুক।”

প্রাথমিক, উচ্চপ্রাথমিক-সহ শিক্ষক নিয়োগের অজস্র মামলা আদালতে ঝুলে রয়েছে। সেগুলির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শূন্যপদ পূরণ হচ্ছে না। এদিন সেই প্রসঙ্গ তুলেই আদালত বলেছে, শূন্য পদ পূরণে অবিলম্বে যেন নবান্ন দ্রুত ও স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে।
আদালত এদিন স্পষ্ট করে বলেছে, যাঁদের চাকরি দেওয়ার নির্দেশ বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় দিয়েছিলেন তাদের সকলের নিয়োগ নিশ্চিত করতে হবে। এ নিয়ে কোনও টালবাহানা চলবে না। শুধু তাই নয়। সামগ্রিক ভাবে রাজ্যের স্কুলগুলিতে শূন্যপদ অবিলম্বে পূরণের কথা বলেছে আদালত। 

শিক্ষক নিয়োগে মামলার জটিলতা নিয়ে এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একবার বিরক্তি প্রকাশ করেছিলেন। বলেছিলেন, নিয়োগপত্র রেডি করা হচ্ছে আর মামলা করে দিচ্ছে। কিছু লোক আছে যারা শুধু মামলা করার জন্য বসে থাকে। এদের খেয়েদেয়ে আর কোনও কাজ নেই।

প্রাথমিকে ভুল প্রশ্ন মামলায় এদিন আদালত পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যকে তীব্র ভর্ৎসনা করে। তাঁর উদ্দেশে বিচারপতি বলেন, মামলাকারীরা আপনার সন্তানের সমতুল্য। আপনার অনেক টাকা থাকতে পারে। কিন্তু যাঁরা মামলা করেছেন তাঁরা গত দু’বছর কলকাতা হাইকোর্টে লড়াই চালিয়ে যাচ্ছেন। বিষয়টা আপনার অবশ্যই নজর দেওয়ার প্রয়োজন ছিল। কিন্তু আপনি নজর দেননি। হাইকোর্টে এরকম একাধিক মামলা রয়েছে এই বিষয়গুলো আপনি যদি বিবেচনা করেন এবং আপনি যদি সঠিক সময়ে সিদ্ধান্ত নেন তাহলে ভাল হয়। ভবিষ্যতে যে সমস্ত পদ খালি হবে এবং নিয়োগ হবে সেগুলো যাতে অতি দ্রুত পূরণ করা হয় এবং স্বচ্ছতা মেনে হয়, আপনি ব্যক্তিগতভাবে সেদিকে নজর দেবেন। আপনার কাছে এই প্রত্যাশা করে আদালত।

অর্থাৎ এখন শুধু যে শূন্য পদ রয়েছে তার জন্যই নয়। ভবিষ্যতেও যে শূন্য পদ তৈরি হবে তা পূরণের জন্যও যাতে নবান্ন তৎপর থাকে সেই নির্দেশও দিয়েছে কলকাতা হাইকোর্ট।খবর দ্য ওয়ালের  /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *