ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:২১ অপরাহ্ন
করোনা কমবে না বাড়বে? ৬ মাস পরে কী হতে চলেছে বললেন বিজ্ঞানী
এনবিএস ওয়েবডেস্ক :

করোনা কমবে না বাড়বে? ৬ মাস পরে কী হতে চলেছে বললেন বিজ্ঞানী

 বিশ্বজুড়েই দ্রুত টিকাকরণ চলছে। করোনার (Covid) একাধিক ভ্যাকসিন চলে এসেছে। আর মাস ছয়েক পরে পরিস্থিতি কেমন হবে? সব মানুষের এখন এটাই প্রশ্ন। একুশের শেষে করোনা বিদায় নেবে কিনা সে নিয়ে নানারকম আলোচনা চলছে। বিজ্ঞানীদের মত আবার আলাদা। সম্প্রতি মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর ডিরেক্টর ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাস্থ্য উপদেষ্টা মাইকেল ওস্টারহলম বলেছেন, ভাল খবর এখনই পাওয়া যাবে না। বরং যে হারে মানুষ মেলামেশা বাড়িয়ে দিয়েছে তাতে আগামী ছ’মাসে কোভিড হার সংক্রমণের হার দ্বিগুণ হওয়ার সম্ভাবনা আছে।


মাইকেল ওস্টারহলম ইউনিভার্সিটি অব মিনেসোটার সংক্রামক রোগ বিশেষজ্ঞ। তিনি বলছেন, অফিস খুলছে, স্কুল-কলেজ খুলে যাচ্ছে। মেলামেশা আরও বাড়ছে। কোভিড বিধি মানছেন না অনেকেই। ভ্যাকসিন নিলেই নিরাপদ এমন ভাবনা অনেকের রয়েছে। এইসব কিছুই করোনা কার্ভ বাড়িয়ে তুলতে পারে আগামী শীতে। সংক্রমণের নতুন ঢেউ আসার সম্ভাবনাও প্রবল। যদি ভিড়, জমায়েত বন্ধ না করা যায়, তাহলে শীতের সময় ফের একবার ভাইরাস তার রূপ বদলে ফিরে আসতে পারে।

গবেষক বলছেন, ভাইরাসের মিউটেশন খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে এই ভাইরাসের ক্ষেত্রে। আসলে করোনাভাইরাস নতুন নয়, আগেও ছিল। সর্দি-কাশির মতো রোগ হত এই ভাইরাসের কয়েকটি প্রজাতির সংক্রমণে। এখন যে সার্স-কভ-২ ছড়িয়েছে বিশ্বে তাতে মিউটেশন বা জিনগত বদলটা ঘন ঘন হচ্ছে। সেই কারণেই ভাইরাসের এত নতুন প্রজাতি আসছে, তৃতীয়, চতুর্থ, পঞ্চম ঢেউ আসার সম্ভাবনাও তৈরি হয়েছে। বিশ্বের কিছু দেশ কিন্তু এখনই কোভিডের কয়েকটা ঢেউ পার করে ফেলেছে। প্রতিটা ঢেউয়ে ভাইরাসের সংক্রমণ ক্ষমতা কমতে থাকে। দুর্বল হতে থাকে ভাইরাল স্ট্রেন। বিজ্ঞানীর বক্তব্য, যদি কোনও ওয়েভে মৃত্যুহার ভয়ানকভাবে বাড়ে, এবং সেটা নতুন ভাইরাস প্রজাতির কারণেই হয়ে থাকে তাহলে বুঝতে হবে ভাইরাস ফের তার জিনের গঠন বদলে ফেলেছে। আর এই বিভাজনটা হয়েছে র‍্যান্ডম। মানুষের অত্যধিক মেলামেশা, করোনা বিধি না মেনে চলা এসবের কারণেই সংক্রমণ প্রাণঘাতী হয়ে উঠতে পারে। আর একবার যদি ভাইরাস ভ্যাকসিনের প্রভাব কাটিয়ে উঠতে পারে তাহলে একে রোখা অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়াবে। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *