ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৭ অপরাহ্ন
টেট উত্তীর্ণদের জন্য সুখবর, শিক্ষক নিয়োগ নিয়ে বিজ্ঞপ্তি জারি করল পর্ষদ
এনবিএস ওয়েবডেস্ক :

টেট উত্তীর্ণদের জন্য সুখবর, শিক্ষক নিয়োগ নিয়ে বিজ্ঞপ্তি জারি করল পর্ষদ

 ২০১৪ সাল থেকে প্রাথমিকে শিক্ষক নিয়োগ (টেট) (TET) নিয়ে একের পর এক বিভ্রান্তি ছড়িয়েছে। কখনও প্রশ্নপত্র উধাও, কখনও বা মামলা-মকদ্দমা— টেট অনিশ্চয়তা রাজ্যের শিক্ষাজগতের সামগ্রিক অনিশ্চয়তার অঙ্গ হয়ে উঠেছিল। টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীরা হাপিত্যেশ করে বসেছিলেন নিয়োগপত্রের। এখন সে জট একটু একটু করে কাটছে বলেই মনে করা হচ্ছে। টেট উত্তীর্ণদের জন্য ভাল খবর শুনিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।


সোমবার প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে ২০১৪ সালে টেট উত্তীর্ণ ৪৬৭ জনকে অফলাইনে আবেদনপত্র জমা দেওয়ার কথা বলা হয়েছে। এই ৪৬৭ জন অনলাইনে আবেদন জমা করতে পারেননি। তাঁদের অফলাইন আবেদনকে মান্যতা দিয়েই স্ক্রুটিনি, তথ্য যাচাই ও ভাইভার জন্য ডেকে পাঠানো হয়েছে।

পর্ষদের তরফে জানানো হয়েছে, টেট-এর সাধারণ প্রার্থী, যাঁরা কোনও কারণে অনলাইনে ফর্ম পূরণ করতে পারেননি, টেট-এর ইন্টারভিউয়ের জন্য শুধু তাঁদেরই আবেদনপত্র অফলাইনে নেওয়া হবে আগামী ২০ ও ২১ সেপ্টেম্বর। বোস পুকুরে কলকাতা প্রাইমারি স্কুল কাউন্সিল শিক্ষাভবনে সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্ক্রুটিনি, ভেরিফিকেশন, ভাইভা ও অ্যাপ্টিটিউড টেস্ট নেওয়া হবে।


কী কী সঙ্গে আনতে হবে—

টেট অ্যাডমিট কার্ড

টেট কোয়ালিফিকেশনের নথি ডাউনলোড করে তার অরিজিনাল কপি ও জেরক্স আনতে হবে

মাধ্যমিক বা সমগোত্রীয় পরীক্ষার অরিজিনাল অ্যাডমিট কার্ড

মাধ্যমিক বা সমগোত্রীয় পরীক্ষার অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট

উচ্চমাধ্যমিক পরীক্ষার অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট

কোনও ট্রেনিং করা থাকলে তার অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট

স্নাতকের অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট

অরিজিনাল কাস্ট সার্টিফিকেট

অরিজিনাল পিএইচ সার্টিফিকেট

আগে কোনও চাকরি করা থাকলে তার সার্টিফিকেট

ভোটার কার্ড/আধার কার্ড, দুকপি ফটো (পাসপোর্ট সাইজ)

সমস্ত নথি অরিজিনাল ও জেরক্স কপি সঙ্গে আনতে হবে।


সম্প্রতি শিক্ষক নিয়োগ নিয়ে কলকাতা হাইকোর্টের প্রশ্নের মুখে পড়েন  প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য।  হাফ ডজন ভুল প্রশ্নের জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে বিপুল টাকা জরিমানা করেছে আদালত। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন, ৬টি প্রশ্ন ভুল ব্যাখা করেছে বোর্ড। পর্ষদের কারণেই পরীক্ষার্থীদের আদালতমুখী হতে হয়েছে। আদালত নির্দেশ দিয়েছে ১৯ মামলাকারীকে ২০ হাজার টাকা করে দিতে হবে। যার মোট অঙ্ক দাঁড়াবে তিন লক্ষ ৮০ হাজার টাকা। প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতিকে ব্যক্তিগত ভাবে এই টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ​খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *