ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ০২:১২ অপরাহ্ন
শিক্ষাঙ্গনকে বর্ণ বৈষম্য মুক্ত রাখতে পদক্ষেপ করার পরামর্শ ইউজিসির
এনবিএস ওয়েবডেস্ক :

শিক্ষাঙ্গনকে বর্ণ বৈষম্য মুক্ত রাখতে পদক্ষেপ করার পরামর্শ ইউজিসির

: শিক্ষাক্ষেত্রে বর্ণ বৈষম্য দূর করতে হবে। কোনোভাবেই বৈষম্যের কারণে পড়ুয়াদের পৃথক করার থেকে বিরত থাকার নির্দেশ দিল ইউজিসি (UGC) দেশের সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বিবৃতি জারি করে তাদের শিক্ষার্থীদের জাতিগত বৈষম্য করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।


শুধু তাই নয়, ইউজিসির তরফে আরও পরামর্শ দেওয়া হয়েছে যে শিক্ষার্থীদের জাতিভিত্তিক বৈষম্যের ঘটনার মোকাবিলায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একটি ওয়েব পেজ বানানোর। এই ওয়েব পেজে শিক্ষার্থীরা এই বৈষম্যের অভিযোগ জানাতে পারবে। সেই অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট কমিটি বিষয়টি খতিয়ে দেখবে এবং উপযুক্ত ব্যবস্থা নেবে।

ইউজিসি তার বিবৃতিতে জানিয়েছে, “দেশের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও শিক্ষকমন্ডলীকে অবগত করা হচ্ছে যে, সামাজিক কারণে তফসিলি জাতি ও তফসিলি উপজাতি পড়ুয়াদের সঙ্গে কোনো রকম বৈষম্যমূলক আচরণ থেকে বিরত থাকতে হবে।”


এছাড়াও ইউজিসি দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট এবং কলেজগুলিকে তাদের ওয়েবসাইটে একটি নির্দিষ্ট ওয়েব পেজ তৈরি করতে এবং কমিটি গঠন করতে বলেছে। যাতে শিক্ষার্থীরা সেইখানে তাদের অভিযোগ জানাতে পারে।

বিবৃতিতে বলা হয়েছে, “বর্ণ বৈষম্যের অভিযোগ জমা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়, কলেজগুলি তাদের ওয়েবসাইটে একটি ওয়েবপেজ তৈরি করবে তফসিলি জাতি ও উপজাতি শিক্ষার্থীদের জন্য। এমনকি অভিযোগের ভিত্তিতে কর্তৃপক্ষকে বিচার করে ব্যবস্থা নিতে হবে।” বলাই যায় এই ধরণের বিজ্ঞপ্তি নিঃসন্দেহে বেশ ভাল পদক্ষেপ। শিক্ষাক্ষেত্রে বৈষম্যের ঘটনা একাধিক ঘটায় এই পদক্ষেপ ​। ​খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/এ

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *