ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:১২ অপরাহ্ন
মস্কোয় প্রেসিডেন্ট আসাদ; বিদেশি সেনা উপস্থিতির সমালোচনা করলেন পুতিন
এনবিএস ওয়েবডেস্ক :

মস্কোয় প্রেসিডেন্ট আসাদ; বিদেশি সেনা উপস্থিতির সমালোচনা করলেন পুতিন

অঘোষিত সফরে রাশিয়া সফরে গেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। মঙ্গলবার মস্কোয় তার সঙ্গে সাক্ষাতে সিরিয়ার পুনর্গঠন কাজ ব্যাহত হওয়ার জন্য দেশটিতে বিদেশি সেনা উপস্থিতিকে দায়ী করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সাক্ষাতে গত মে মাসের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ায় বাশার আল-আসাদকে অভিনন্দন জানান পুতিন। ওই নির্বাচনে ৯৫.১% ভোট পেয়ে পুনর্নির্বাচিত হন ৫৬ বছর বয়সি প্রেসিডেন্ট আসাদ।

সিরিয়ার প্রেসিডেন্টকে পুতিন বলেন, জাতিসংঘের ম্যান্ডেট এবং দামেস্কের অনুমতি ছাড়া সিরিয়ায় বিদেশি সেনা উপস্থিতি হচ্ছে এই মুহূর্তের সবচেয়ে বড় সমস্যা। এটি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন যা সিরিয়ার পুনর্গঠন ও সেদেশের জনগণের মধ্যে সংহতি স্থাপনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

মঙ্গলবার ক্রেমলিনে রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ
রুশ প্রেসিডেন্ট বলেন, সিরিয়ায় এখনো সন্ত্রাসীদের ছোট ছোট আস্তানা রয়েছে। এসব সন্ত্রাসী শুধু যে সিরিয়ার কিছু কিছু অংশ দখল করে আছে তাই নয় সেইসঙ্গে তারা সাধারণ মানুষকে সন্ত্রাসবাদের শিকারে পরিণত করছে।

প্রেসিডেন্ট পুতিন সন্তোষ প্রকাশ করে বলেন, এতকিছু সত্ত্বেও শরণার্থীরা সন্ত্রাসীদের কাছ থেকে পুনরুদ্ধার হওয়া এলাকাগুলোতে ফিরে আসছেন এবং নিজেদের ঘরবাড়ি পুনর্নির্মাণ করে আবার স্বাভাবিক জীবন শুরু করছেন যা অত্যন্ত সুখকর।

সাক্ষাতে সন্ত্রাসবিরোধী যুদ্ধে সিরিয়ার পাশে থাকার এবং দেশটিতে মানবিক ত্রাণ পাঠানোর জন্য রুশ প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান সিরিয়ার প্রেসিডেন্ট। বাশার আসাদ তার দেশের ওপর ‘অমানবিক’ ও ‘বেআইনি’ নিষেধাজ্ঞা আরোপ করে রাখার জন্য পাশ্চাত্যের তীব্র সমালোচনা করেন।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *