ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ন
টাইম-এর সবচেয়ে প্রভাবশালী ১০০-র তালিকায় মমতা, মোদী, ভারতের আর কে?
এনবিএস ওয়েবডেস্ক :

টাইম-এর সবচেয়ে প্রভাবশালী ১০০-র তালিকায় মমতা, মোদী, ভারতের আর কে?

‘টাইম’ ম্যাগাজিনের ২০২১ এর সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তিত্বের তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমান ভারতীয় রাজনীতিতে পরস্পরের প্রবল প্রতিদ্বন্দ্বী বলে পরিচিত দুই শীর্ষ রাজনৈতিক ব্যক্তিত্বকে জায়গা দিল আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ম্যাগাজিনটি। ২০২৪ এর সাধারণ নির্বাচনের দিকে চোখ রেখে জাতীয় রাজনীতিতে বিজেপি তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধী মুখ হয়ে উঠে  গেরুয়া শিবিরের বিরুদ্ধে সব দলকে এককাট্টা করার প্রয়াস চালাচ্ছেন তৃণমূল নেত্রী, তখনই এল এই বড় স্বীকৃতি। এই দুজনের পাশাপাশি টাইমের সবচেয়ে ক্ষমতাশালী ১০০-র তালিকায় আছেন কোভিড ১৯ মোকাবিলায় শক্তিশালী অস্ত্র কোভিশিল্ড ভ্যাকসিন নির্মাতা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালাও।

টাইম-এর তরফে প্রধানমন্ত্রী মোদীর প্রোফাইল লিখতে গিয়ে সিএনএনের বিখ্যাত সাংবাদিক ফরিদ জাকারিয়া জানিয়েছেন, স্বাধীনতার পর ৭৪ বছরের ইতিহাসে ভারত তিনজন বড় মাপের নেতাকে  পেয়েছে। জওহরলাল নেহরু, ইন্দিরা গাঁধী ও প্রধানমন্ত্রী মোদী। ওঁদের পর থেকে দেশের রাজনীতিতে প্রভাব ফেলা তৃতীয় ব্যক্তিটি হলেন নরেন্দ্র মোদী, আর কেউ  নন। তবে মোদীর তীব্র সমালোচনা করে জাকারিয়ার  অভিযোগ, দেশকে ধর্মনিরপেক্ষতার রাস্তা থেকে দূরে ঠেলে হিন্দু জাতীয়তাবাদের  পথে এগিয়ে দিয়েছেন  প্রধানমন্ত্রী মোদী। ৬৯ বছর বয়সি এই নেতা ভারতীয় মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার খর্ব করেছেন, সাংবাদিকদের ভয় দেখিয়েছেন, জেলে ঢুকিয়েছেন বলেও তোপ দেগেছেন তিনি।

আর মমতা সম্পর্কে টাইম এর মূল্যায়ন হল, ৬৬ বছর বয়সি নেত্রী ভারতীয় রাজনীতিতে বিরোধিতা, নির্ভীকতার মুখ হয়ে উঠেছেন। তাঁর সম্পর্কে বলা হয়ে থাকে, তিনি নিজের দল তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব দেন না, বরং তিনিই হলেন দল। পিতৃতান্ত্রিক সংস্কৃতির পরিমন্ডলে তাঁর রাস্তায় থেকে লড়াইয়ের সাহস ও নিজের চেষ্টায় জীবন গড়ে তোলা, এটাই তাঁকে স্বতন্ত্র করেছে।

পাশাপাশি পুনাওয়ালার ব্যাপারে বলা হয়েছে, কোভিড ১৯ অতিমারীর শুরু থেকেই বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন নির্মাতা সংস্থার ৪০ বছর বয়সি প্রধান প্রয়োজনের সময় আবির্ভূত হয়েছেন। মহামারী এখনও যায়নি। পুনাওয়ালা এখনও তার অবসান ঘটানোয় সাহায্য করতে পারেন। ভ্যাকসিন অসাম্য প্রবল। দুনিয়ার একাংশে ভ্যাকসিন প্রদানে দেরির ফলে বিশ্বব্যাপী মারাত্মক ফল হতে পারে। ভাইরাসের আরও বিপজ্জনক ভ্যারিয়েন্ট মাথা তুলে দাঁড়াতে পারে।

বুধবার প্রকাশিত টাইম এর সেরা ১০০-র তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং, ডোনাল্ড ট্রাম্প, তালিবানের সহ প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদারও আছেন। বারাদার সম্পর্কে কিছুটা ইতিবাচক সুরে বলা হয়েছে, উনি একজন শান্ত, গোপনীয়তা বজায় রেখে চলা লোক যিনি প্রকাশ্যে বিবৃতি বা সাক্ষাত্কার দিচ্ছেন, এটা বিরল। তা সত্ত্বেও তালিবানের ভিতরে অনেক উদার ধারার প্রতিনিধি তিনি। যা পশ্চিমী সমর্থন ও অতি প্রয়োজনীয় আর্থিক ত্রাণ পেতে কাজে লাগবে। প্রশ্নটা হল, যিনি আমেরিকানদের চাপ দিয়ে আফগানিস্তান ছাড়তে বাধ্য করলেন, তিনি নিজের আন্দোলনকে কি প্রভাবিত করতে পারবেন।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *