ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৭:২৫ পূর্বাহ্ন
দুয়ারে রেশন নিয়ে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ, নির্বাচনী লড়াইয়ে রাজি জইদুর
এনবিএস ওয়েবডেস্ক :

দুয়ারে রেশন নিয়ে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ, নির্বাচনী লড়াইয়ে রাজি জইদুর

কলকাতা, পশ্চিমবঙ্গ হোক কিংবা দেশ-দুনিয়া, খেলার জগত, সবসময় সব ক্ষেত্রেই ঘটে যাচ্ছে নতুন সব ঘটনা। রাজ্য রাজনীতি থেকে জাতীয় রাজনীতিতে বদলে যাচ্ছে সমীকরণ। হচ্ছে অলিম্পিকের আপডেট। সেই কারণে সমস্ত আপডেট পেতে ক্লিক করুন ওয়ান ইন্ডিয়া বাংলায়। দেখে নিন দিনের প্রত্যেকটি খবরের আপডেট।

শেষ পর্যন্ত সিদ্ধান্ত বদল করে সামশেরগঞ্জ থেকে লড়াই করতে রাজি হলেন কংগ্রেসের জইদুর রহমান। ইতিমধ্যেই ফেসবুক পোস্ট করে জইদুর রহমান নিজের অবস্থান জানিয়েছেন। এদিন দক্ষিণ মালদহের কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী এবং সামশেরগঞ্জ ব্লক সভাপতি-সহ একাধিক নেতার সঙ্গে বৈঠকের করেন জইদুর রহমান। এরপর নিজের আগেকার সিদ্ধান্ত থেকে সরে আসেন ওই কংগ্রেস নেতা।

দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিয়েছে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। এবার সেই রায়কে চ্যালেঞ্জ করে মামলা রেশ ডিলারদের একাংশের। আদালত মামলাটি গ্রহণ করলেন, তা জরুরি ভিত্তিতে শুনানি হবে না বলে জানানো হয়েছে। বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার মতো পরিকাঠামো রাজ্যে নেই বলে দাবি করেছিলেন রেশন ডিলারদের এই অংশ।

বৃহস্পতিবার সর্বোচ্চ শিখরে মুম্বই সেনসেক্স এবং নিফটি। এদিন সেনসেক্স পৌঁছে যায় ৫৮,৯০৭.৯০ পয়েন্টে। অন্যদিকে নিফটিও পৌঁছে যায় ১৭,৫৭৬.৯০ পয়েন্টে। এদিন বেসরকারি ব্যাঙ্কের শেয়ার ছয়মাসের মধ্যে সর্বোচ্চ শিখরে পৌঁছে গিয়েছিল। সব থেকে বেশি বেড়েছে ইন্দাসইন্দ ব্যাঙ্কের শেয়ারের দাম। এছাড়াও এদিন টাটা স্টিল, আইটিসি, এসবিআই শেয়ার দামও বেড়েছে।

রাজ্যে ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিটের প্রধান করা হয়েছে, কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মঞ্চুলা চেল্লুরকে। তিনি সিটের তদন্তের তদারকি করবেন। এদিন মঞ্জুলা চেল্লুর জানিয়েছেন, এই কাজের জন্য তিনি কোনও রকমের পারিশ্রমিক নেবেন না।

সরকার গঠন হতে না হতেই তালিবানদের মধ্যে ক্ষমতার লড়াই শুরু হয়ে গিয়েছে। এর একদিকে ডেপুটি প্রধানমন্ত্রী আব্দুল গনি বরাদর এবং অন্যদিকে সরকার মন্ত্রী খলিলুর রহমান হাক্কানি। তালিবান সরকারে হাক্কানিদের প্রাধান্য বৃদ্ধি নিয়ে পুরনো নেতাদের মধ্যে অসন্তোষ তৈরি হচ্ছিল। তাদের মধ্যে গোলাগুলি চলে বলে জানা গিয়েছে। তবে এসব খবর দিচ্ছে পশ্চিমী সংবাদ মাধ্যমগুলি।

দিল্লিতে প্রতিরক্ষামন্ত্রকের নতুন অফিসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। কস্তুরবা গান্ধী মার্গে এই নতুন অফিস কমপ্লেক্সে প্রায় ৭ হাজার কর্মী একসঙ্গে কাজ করতে পারবেন। একইসঙ্গে এখানে প্রতিরক্ষামন্ত্রকের তিন শাখা, সেনা, নৌবাহিনী এবং বিমান বাহিনীর অফিস থাকছে।

হায়দরাবাদে ছয় বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের অভিযোগ ছিল যে ব্যক্তির বিরুদ্ধে তার দেহ মিলল রেললাইনের ধারে। দুদিন আগেই ওই ব্যক্তিকে এনকাউন্টানের হুমকি দিয়েছিলেন তেলেঙ্গানার মন্ত্রী। এদিন দেহ পাওয়ার পরে পুলিশের তরফে ঘটনাটিকে আত্মহত্যা বলেই বর্ণনা করা হয়েছে।

নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর নির্বাচনী এজেন্ট শেখ সুফিয়ানকে জিজ্ঞাসাবাদ সিবিআই-এর। নন্দীগ্রামের চিল্লোরগ্রামের বাসিন্দা বিজেপি সমর্থক দেবব্রত মাইতির খুনের অভিযোগ উঠেছিল তৃণমূলের বিরুদ্ধে। সেই ঘটনায় এদিন হলদিয়ায় ডেকে পাঠানো হয়েছিল শেখ সুফিয়ানকে। এই নেতা অবশ্য পুরো বিষয়টিকেই রাজনৈতিক প্রতিহিংসা বলে দাবি করেছেন।

মৃত্যুর চারমাস পরে ভ্যাকসিন। যোগী রাজ্যে এমনই ঘটনা। মৃতের আত্মীয়রা অবাক হয়ে যান এই খবরে। ৮ সেপ্টেম্বর মৃতের দাদা ওয়াসিমের মোবাইসে মেসেজ আসে বোন ফারহার সফল টিককরণের কথা জানিয়ে। বিষয়টি নিয়ে স্থানীয় কমিউনিটি হেলথ সেন্টারে জানানো হলেও মুখ খুলতে রাজি হননি স্বাস্থ্য আধিকারিকরা।

সমস্ত জল্পনার অবসান। নুসরত জাহানের সন্তানের পিতার নাম দেবাশিস দাশগুপ্ত ওরফে যশ দাশগুপ্ত। পুরসভার দেওয়া বার্থ সার্টিফিকেটে সন্তানের নাম ঈশান জে দাশগুপ্ত। বাড়ির ঠিকানা হিসেবে রয়েছে সোনারপুর উত্তরের। এর জেরে নুসরত যে সিঙ্গল মাদার হয়ে থাকছেন না, তা পরিষ্কার হয়ে গেল।

জলপাইগুড়িতে অজানা জ্বরে আরও এক শিশুর মৃত্যু। এখনও পর্যন্ত সংখ্যাটি দাঁড়িয়েছে ৪-এ। জেলায় এবং আশপাশের এলাকায় শিশুদের জ্বর ও মৃত্যুর ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। তবে শুধু জলপাইগুড়িতেই নয়, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদেও বেড়েছে আক্রান্তের সংখ্যা। জ্বরের কারণ অনুসন্তানে রক্তের নমুনা পাঠানো হয়েছে কলকাতায়।

একমাসের দুয়ারে সরকার শিবির। এই শিবিরে মোট আবেদন জমা পড়েছে ৩ কোটি ৫৬ লক্ষ। এর মধ্যে লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন জমা পড়েছে ১ কোটি ৮০ লক্ষ। তারপরে স্বাস্থ্যসাথীর স্থান। ৬৫ লক্ষ আবেদন জমা পড়েছে। খাদ্যসাথীর জন্য আবেদন জমা পড়েছে ২৭ লক্ষ। কাস্ট সার্টিফিকেটের জন্য ২৭ লক্ষ আর ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য ২ লক্ষ ৩৩ হাজার আবেদন জমা পড়েছে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *