ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:১৯ পূর্বাহ্ন
বামেদের স্বপ্নের ফেরিওয়ালা কানহাইয়া যোগ দিচ্ছেন কংগ্রেসে, রাহুলের সঙ্গে সাক্ষাৎ-এ জল্পনা তুঙ্গে
এনবিএস ওয়েবডেস্ক :

বামেদের স্বপ্নের ফেরিওয়ালা কানহাইয়া যোগ দিচ্ছেন কংগ্রেসে, রাহুলের সঙ্গে সাক্ষাৎ-এ জল্পনা তুঙ্গে

কয়েকবছর আগে মোদীর বিজেপি ও দেশের অন্য ক্যাপিটালিস্ট দলগুলির সামনে বামপন্থায় বিকল্প এই স্বপ্ন ফেরি করেছিলেন কানহাইয়া কুমার। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের পর থেকে দেশের বিজেপি বিরোধীদের অনেকেই ভাবতেন কানহাইয়া মোদীর সামনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেন! কিন্তু সম্প্রতি এই কানহাইয়া কুমারই রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করেছেন। সূত্রের খবর খুব শীঘ্রই কংগ্রেসে যোগ দিতে চলেছেন কানহাইয়া। তবে দেশের অ-বাম দলগুলিকে আক্রমণের লক্ষ্য রাখলেও প্রথম থেকেই কানহাইয়া কখনও সরাসরি কংগ্রেস বা রাহুলগান্ধীকে সেভাবে আক্রমণ করেননি।

সূত্রের খবর মঙ্গলবার রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন কানহাইয়া কুমার৷ সেখানেই কানহাইয়ার কংগ্রেসে যোগদান নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে৷ তবে এই প্রথম নয় ২০১৯ এ সিপিআই-এর টিকিটে বিহারের বেঙ্গুসরাই থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন কানহাইয়া৷ সে সময় বিজেপির গিরিরাজ সিংয়ের কাছে বড় ব্যবধানে পরাজিত হন৷ ওই সময় থেকেই সু-বক্তা কানহাইয়া কুমারকে দলে নিয়ে আসার চেষ্টা চালিয়ে যাচ্ছিল কংগ্রেস। এবার তা একেবারেই সম্পন্ন হতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা৷

সিপিআইয়ে সর্বভারতীয় সাধারণ সম্পাদক ডি রাজা এ ব্যাপারে সংবাদমাধ্যমকে বলেন, ' এই বিষয়ে কোন তথ্য আমার কাছে নেই । এটা একটা জল্পনা, যা প্রচার করা হচ্ছে। কানহাইয়া সেপ্টেম্বরেই দলীয় বৈঠকে যোগ দিয়েছিলেন। দলের অন্য কর্মসূচিতেও তিনি নিয়মত থাকেন। দলের নেতাদের সঙ্গেও তাঁর সুসম্পর্ক ও যোগাযোগ রয়েছে।

২০১৪ থেকে ২০১৬ নরেন্দ্র মোদীর সামনে ঠিক কাকে কোন ইস্যুতে দাঁড় করাবে তা খুঁজে পাননি বিজেপি বিরোধী দলগুলি৷ ঠিক সে সময়ই ২০১৬-র ৯ ফেব্রুয়ারি দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে একটি বিতর্ক দিয়ে সামনে আসেন তৎকালীন ছাত্র ইউনিয়নের সভাপতি কানহাইয়া কুমার৷ এরপর কানহাইয়ার গ্রেফতারি, ছাড়া পাওয়া ফিরে এসে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে উমর খালিদদের পাশে নিয় 'হম ক্যায় চাহতে, আজাদি, যো তুম না দোগে আজাদি তো হম ছিনকে লেঙ্গে আজাদি' স্লোগান তোলা এবং রাতারাতি দেশের বিজেপি বিরোধীদের কাছে নায়ক হয়ে উঠেছিলেন কানহাইয়া৷ এরপর যমুনা দিয়ে অনেক জল গড়িয়েছে, সূত্রের খবর কানহাইয়ার কংগ্রেসে যোগদান এখন শুধু সময়ের অপেক্ষা।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে বেরোনোর পরও একাধিকবার JNU, JU সহ দেশে বাম ছাত্র সংগঠনের দখলে থাকা বিশ্ববিদ্যালয়গুলিতে বিভিন্ন আন্দোলনে যোগ দিয়েছেন এআইএসএফ এর প্রধান কানহাইয়া কুমার। যিনি বর্তমানে ভারতীয় কমিউনিস্ট পার্টির জাতীয় নির্বাহী কাউন্সিলের সদস্যও৷ কংগ্রেসের এক বরিষ্ঠ নেতা সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে কানহাইয়া কুমারকে কংগ্রেসে যোগদানের ব্যাপারে অনেকদিন থেকেই প্রস্তাব দিয়ে আসছিল কংগ্রেস৷ এবার রাহুল ও কানহাইয়ার মধ্যে কথাবার্তা অনেকটাই এগিয়েছে৷ তবে শুধু রাহুলের চেষ্টায় নয় প্রশান্ত কিশোরের প্রচেষ্টাতেই নাকি বামদের এই নেতাকে ঘরে তুলতে চলেছে কংগ্রেস। তবে শুধু কানহাইয়া কুমার নয় গুজরাটের নির্দল সাংসদ জিগনেশ মেওয়ানিও কংগ্রেসে যোগদিতে চলেছেন বলে সূত্র মারফৎ জানা গিয়েছে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *