ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:৫৩ পূর্বাহ্ন
ভিয়েনা আলোচনা শুরুর তাগিদ দিল আইএইএ’র বোর্ড অব গভর্নর্স
এনবিএস ওয়েবডেস্ক :

ভিয়েনা আলোচনা শুরুর তাগিদ দিল আইএইএ'র বোর্ড অব গভর্নর্স

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ বলেছেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র সর্বশেষ বোর্ড অব গভর্নর্স-এর বৈঠকে ইরানের পরমাণু ইস্যুতে আলোচনা আবার শুরু করার আহ্বান জানানো হয়েছে।

গতকাল (বৃহস্পতিবার) এক টুইটার পোস্টে উলিয়ানভ একথা জানান। তিনি বলেছেন, আইএইএ'র বোর্ড অব গভর্নর্স মনে করে- পরমাণু সমঝোতা পুনর্বহালে সৃষ্ট জটিলতা নিরসনের জন্য আইএইএ'র সঙ্গে ইরানের সহযোগিতা বাড়ানোর এটাই শ্রেষ্ঠ সময়।

এর আগে বোর্ড অব গভর্নর্স-এর বৈঠকে উলিয়ানভ বলেন, আইএইএ'র সঙ্গে সংশ্লিষ্ট সমস্ত নিয়ম কানুন সব দেশকে জোরালোভাবে মেনে চলতে হবে।

রাশিয়ার এ কূটনীতিক ইরানের পরমাণু ইস্যুকে রাজনীতিকীকরণ না করতে এবং সৃষ্ট উত্তেজনা নিরসন করে ইরানের জন্য প্রযুক্তিগত সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আইএইএ'র প্রতি আহ্বান জানান।

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে ভিয়েনায় পরমাণু সমঝোতা সই হলেও ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। এরপর থেকে পরমাণু সমঝোতা বাস্তবায়নে জটিলতা দেখা দিয়েছে এবং ইরানও পাল্টা ব্যবস্থা হিসেবে সমঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত রেখেছে। পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট এই অচলাবস্থা নিরসনের জন্য বেশ কয়েক মাস আগে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আলোচনা শুরু হয়েছে তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো যায় নি। ইরানের ক্ষমতার পালাবদলের পর আলোচনা স্থগিত রয়েছে । খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *