ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন
তীব্র মন্দাই বলছে দেশের ‘বিশ্বকর্মা’ নন মোদী, তাও জন্মদিনে ধুমধাম নিয়ে প্রশ্নে বিজেপি
এনবিএস ওয়েবডেস্ক :

তীব্র মন্দাই বলছে দেশের ‘বিশ্বকর্মা’ নন মোদী, তাও জন্মদিনে ধুমধাম নিয়ে প্রশ্নে বিজেপি

 কে বলবে দেশের অর্থনীতি ঐতিহাসিক অধোগতির মুখোমুখি! কে বলবে শিয়রে রয়েছে কোভিডের তৃতীয় ঢেউয়ের শঙ্কা! কে-ই বা বলবে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি সর্বকালীন রেকর্ড গড়ার ফলে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে!


চারিদিকে এত সংকটের মধ্যেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) জন্মদিনে বিজেপি কর্মী সমর্থকদের ধুমধাম, উদযাপন দেখে সমালোচনায় মুখর অনেকেই। তাঁদের বক্তব্য, যতই বিজেপি প্রধানমন্ত্রীকে বিশ্বগুরু হিসেবে তুলে ধরার চেষ্টা করুক মোদী দেশের বিশ্বকর্মা হয়ে উঠতে পারেননি। অর্থনৈতিক মন্দাই তা বলে দিচ্ছে। বিরোধী রাজনীতিকরা তো বটেই, সমাজের অন্যান্য অংশের মানুষও এই আড়ম্বরকে ভাল ভাবে নিচ্ছেন না। আবার অনেকেই বলছেন, মানুষের আবেগকে তো নিয়ন্ত্রণ করা যায় না। এটা হল প্রধানমন্ত্রীর প্রতি মানুষের ভালবাসার উদযাপন।

অতীতেও রাজীব গান্ধী ও ইন্দিরা গান্ধীর জন্মদিনে কংগ্রেসের ‘আদিখ্যেতা’ নিয়ে কম সমালোচনা হয়নি। এবার বিজেপির ক্ষেত্রেও একই। কার্যত গোটা বিজেপি পার্টি মোদীর জন্মদিন উদযাপনকে দলের কর্মসূচি হিসেবে পালন করছে রাজ্যে রাজ্যে, জেলায় জেলায়। বাংলাতেও তা মোদীর জন্মদিন বেশ ঘটা করেই পালন করছে গেরুয়া শিবির। একটা সাংগঠনিক দলে কী ভাবে একজন ব্যক্তির জন্মদিনকে উদযাপন করা পার্টি কর্মসূচি হতে পারে তা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে।


কোথাও বাজি ফাটানো, কেক কাটা, মোদীর কাটআউটকে দুধ-গঙ্গাজল দিয়ে স্নান করিয়ে তাতে মালা পরানো—কিচ্ছু বাদ নেই। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও নেতারা পৃথক ভাবে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করছেন। গতবার যেমন কাক ভোরে ত্রিপুরেশ্বরী মন্দিরে যজ্ঞ করতে বসেছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এবার তা না করলেও মোদীর মঙ্গল কামনায় মাতাবাড়িতে পুজো দিতে গিয়েছেন বিপ্লব। বাংলার রাজ্যপাল জগদীপ ধনকড় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে রাজভবনের বাগানে চারা পুঁতেছেন। গোয়ার রাজ্যপাল আবার ৭১টি বৃদ্ধাশ্রমে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন।

মোদীর জন্মদিন পালনে গেরুয়া শিবরের ঢক্কানিনাদ নিয়ে শিক্ষাবিদ মিরাতুন নাহার বলেন, “আমাদের দেশের প্রধানমন্ত্রী নিজেকে ছাড়া কিছু ভাবতে পারেন না। তিনি আত্মকেন্দ্রিক। দেশের মানুষের মন বুঝতে প্রধানমন্ত্রী ব্যর্থ। তিনি নিজেকে সাজাতে ভালোবাসেন। এরকম মানুষ দেশের মাথায় বসে রয়েছেন। তাই আমরা চূড়ান্ত বিপর্যয়ের মুখোমুখি। যে কারণে দুর্মূল্যের বাজার।” তিনি আরও বলেন, “আমরা চাই মানুষের ক্ষুধার অন্ন, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা, উন্নয়নমূলক পরিকল্পনা। কিন্তু প্রধানমন্ত্রীর সেসব নিয়ে কোও পরিকল্পনা নেই। তাই জন্মদিন পালন করার এই ধুমধামের কোনও কারণ দেখিনা। এই সংকটের পরিস্থিতিতে এত বড় করে জন্মদিন পালন ন্যাক্কারজনক।”

তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “প্রধানমন্ত্রী কী অর্জন করেছেন? তাঁর বোঝা উচিত, এটা জন্মদিন পালনের সময় নয়। পেট্রোলের দাম বৃদ্ধি, করোনা পরিস্থিতি সামলাতে ব্যর্থ প্রধানমন্ত্রী। দেশের পরিস্থিতি খুবই খারাপ। এরমধ্যে এত ধুমধাম করে জন্মদিন পালন করতে পারছেন কী করে? কোনও সংবেদনশীল মানুষ এটা করতে পারেন না!”
নাটক্যকার দেবেশ চট্টোপাধ্যায়ের বক্তব্য, “একজন নার্সিসিস্ট, মেগলোম্যানিয়াক মানুষ এরকমটা করবেই। উনি নিজেকে সবথেকে বেশি ভালোবাসেন। সবাই জানে এই পরিস্থিতিটা সেলিব্রেট করার মতো নয়। কিন্তু উনি তো এরকমটা করবেনই। এতে আমি অবাক হচ্ছি না।”

বিজেপি শাসিত রাজ্যগুলিতে মোদীর জন্মদিন পালনে দেখা গিয়েছে বিপুল আয়োজন। অনেকে মনে করছেন সারা দেশে মোদীর জন্মদিন উপলক্ষ্যে যে অর্থ খরচ হচ্ছে তা এই সংকটের সময়ে বিলাসিতা, ঔনাস্যিকতা ছাড়া আর কিচ্ছু না। যদিও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, “দেশের কোটি কোটি মানুষ মনে করেন মোদীজিই তাদের আস্থা। এটা সাধারণ মানুষের আবেগের বিস্ফোরণ। যাঁরা সমালোচনা করছেন তাঁরা আসলে প্রধানমন্ত্রীর এভারেস্ট সমান জনপ্রিয়তাকে হিংসা করেন।”

অর্থনীতিবিদ ড. ধনপত আগরওয়ালও এর মধ্যে কোনও অন্যায় দেখতে পাননি। তাঁর বক্তব্য, জন্মদিনে তো কোনও অনুষ্ঠান হচ্ছে না। যা যা প্রকল্প প্রধানমন্ত্রী করেছেন, সেগুলিরই প্রচার হচ্ছে। সবটাই কোভিড বিধি মেনে। আসলে প্রধানমন্ত্রীর এই জনপ্রিয়তা অনেকের সহ্য হচ্ছে না, তাই কুৎসা করছে।”

অভিনেতা রুদ্রনীল ঘোষের বক্তব্য, “যে লোকটাকে সারা দেশের মানুষ ভালোবাসেন তাঁর জন্মদিন উদযাপন হবেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনেও তো তাঁর শুভানুধ্যায়ীরা জন্মদিন পালন করেন। আর প্রধানমন্ত্রীকে তো সারা দেশের মানুষ ভালোবাসেন। এই পরিস্থিতিতে জন্মদিন পালন করা ঠিক হচ্ছে না যাঁরা বলছেন, তাঁরা বোকা বোকা কথা বলছেন। ভবানীপুরে প্রচারের জন্য ফিরহাদ হাকিম করোনাবিধি শিকেয় তুলে ঘুরছেন। আর প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত হচ্ছে ভার্চুয়াল। খবর দ্য ওয়ালের/২০২১/এনবিএস/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *