ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ০১:০০ পূর্বাহ্ন
তালেবান প্রশাসনের সঙ্গে যোগাযোগ গ্রুপ গঠন করার প্রস্তাব পুতিনের
এনবিএস ওয়েবডেস্ক :

তালেবান প্রশাসনের সঙ্গে যোগাযোগ গ্রুপ গঠন করার প্রস্তাব পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আফগানিস্তানের তালেবান প্রশাসনের সঙ্গে তার দেশের কাজ করা জরুরি হয়ে পড়েছে। তিনি শুক্রবার ভিডিও লিঙ্কের মাধ্যমে তাজিকিস্তানের রাজধানী দোশাম্বেতে অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা সংস্থায় দেয়া ভাষণে ওই মন্তব্য করেন।

তিনি তালেবান প্রশাসনের সঙ্গে সাংহাই সহযোগিতা সংস্থার একটি যোগাযোগ গ্রুপ গঠন করার প্রস্তাব দেন। পুতিন বলেন, এ পদক্ষেপ নেয়া হলে তালেবান কর্মকর্তাদেরকে তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে বাধ্য করা যাবে।

রুশ প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানের ক্ষমতার পালাবদল হয়েছে প্রায় রক্তপাতহীন অবস্থায় যাকে একটি ‘ইতিবাচক ঘটনা’ বলে অভিহিত করা যায়। এর আগেও তালেবানের ব্যাপারে নরম সুরে কথা বলেছে রাশিয়া। তবে পুতিন তার শুক্রবারের বক্তব্যে তালেবানকে স্বীকৃতি দেয়া হবে কিনা সে প্রসঙ্গে কথা বলেননি।

এদিকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও ভিডিও লিঙ্কের মাধ্যমে দোশাম্বে সম্মেলনে ভাষণ দেন। এতে তিনি বলেন, সাংহাই সহযোগিতা সংস্থার উচিত আফাগনিস্তানের ক্ষমতার পালাবদলে সহযোগিতা করা।

শুক্রবার সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে আট জাতির এই সংস্থায় ইরানকে পূর্ণ সদস্যপদ দেয়া হয়। আফগানিস্তান সংস্থাটির পর্যবেক্ষক সদস্য। তবে এবারের ২১তম শীর্ষ সম্মেলনে আফগানিস্তান থেকে কোনো প্রতিনিধিদল পাঠানো হয়নি ।খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *