ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ১২:২২ পূর্বাহ্ন
করোনাকালে ‘গরিবের ত্রাতা’, সেই সোনু সুদ ২০ কোটির ওপর কর ফাঁকি দিয়েছেন!
এনবিএস ওয়েবডেস্ক :

করোনাকালে ‘গরিবের ত্রাতা’, সেই সোনু সুদ ২০ কোটির ওপর কর ফাঁকি দিয়েছেন!

গত বছর করোনাভাইরাসের (coronavirus) প্রথম ঢেউয়ের সময় লকডাউনে (lockdown) দেশের নানা শহরে আটকে পড়া ঘরমুখী পরিযায়ী শ্রমিকদের (migrant workers) ঘরে ফেরানো সহ নানা ভাবে বিপন্ন মানুষকে সাহায্যের হাত বাড়িয়ে গরিবের ত্রাতা ভাবমূর্তি (messiah of poor) তৈরি করেছিলেন, কিন্তু সেই সোনু সুদের (sonu sood) বিরুদ্ধেই কিনা এবার চাঞ্চল্যকর অভিযোগ আয়কর দপ্তরের (income tax)! গত তিনদিন ধরে সোনুর বাড়ির পাশাপাশি তাঁর সঙ্গে যোগ থাকা ৬টি শহরেও তল্লাশি চালিয়েছে তারা। মুম্বই, লখনউ, কানপুর, জয়পুর, দিল্লি, গুরুগ্রামের ২৮টি স্থানে সিবিডিটি হানা দিয়েছে। ২০ কোটির ওপর কর ফাঁকি (tax evasion) দিয়েছেন বলিউড অভিনেতা, এমনই মারাত্মক অভিযোগ তুলল আয়কর দপ্তর। একটি ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম ব্যবহার করে সোনুর  স্বেচ্ছাসেবী সংস্থা বিদেশি ডোনারদের কাছ থেকে ২.১ কোটি টাকা তুলেছে বলে জানিয়ে আয়করের দাবি, এধরনের লেনদেন পরিচালনাকারী বিদেশি সাহায্য নিয়ন্ত্রণ আইন ভেঙেছে তারা।

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড বলেছে, সোনু সুদ ও তাঁর সহযোগীদের যোগ আছে, এমন নানা জায়গায় তল্লাসি চালিয়ে কর ফাঁকি দেওযার প্রমাণ বেরিয়েছে। নিজের হিসাব-বহির্ভূত আয়কে ভুয়ো সংস্থা থেকে নেওয়া  অসুরক্ষিত, মিথ্যা লোন হিসাবে দেখানো—এটাই সোনুর মোডাস অপারেন্ডি বা কৌশল। তদন্তে এধরনের ২০টি এন্ট্রি প্রকাশ্যে এসেছে। ভুয়ো নাম এন্ট্রি করতে রাজি হয়েছে প্রোভাইডাররা। তারা নগদ অর্থের বদলে চেক ইস্যু করেছে। কোথাও কোথাও পেশাদার কায়দায় পাওয়া  অর্থকে হিসাবের খাতায় লোন হিসাবে দেখানো হয়েছে কর ফাঁকি দেওয়ার জন্য। এও জানা গিয়েছে, ভুয়ো লোন ব্যবহার করা হয়েছে লগ্নি হিসাবে, সম্পত্তি কেনায়। এখনও পর্যন্ত ২০ কোটি টাকার ওপর কর ফাঁকি দেওয়ার তথ্য এসেছে।


সোনুর বিরুদ্ধে অভিযোগ, তাঁর সুদ চ্যারিটি ফাউন্ডেশন গত বছর মহামারীর সময় তৈরি হওয়ার পর থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ১৮ কোটি টাকার বেশি ডোনেশন জোগাড় করেছে। ত্রাণ, সাহায্য দিতে খরচ হয়েছে ১.৯ কোটি টাকা। ১৭ কোটি টাকা ফাউন্ডেশনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পড়ে আছে।

সোনুর তরফে অবশ্য অভিযোগের জবাব মেলেনি।

এদিকে বলিউড অভিনেতার বিরুদ্ধে আয়কর তল্লাশির জন্য কেন্দ্রকে একহাত নিয়েছে আপ , শিবসেনা। তাঁকে অহেতুক টার্গেট করা হচ্ছে, দুদলের অভিযোগ। সম্প্রতি সোনু আপের পড়ুয়াদের জন্য তৈরি মেন্টরশিপ কর্মসূচির দূতও হন। তাঁর হয়ে ট্যুইট করে আপের আহ্বায়ক তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিবাল বলেন, কঠিন সময়ে সোনু যে লাখ লাখ পরিবারের পাশে দাঁড়িয়ছিলেন, তাঁদের আশীর্বাদ পাবেন তিনি।   বিজেপি এককালে সোনুর প্রশংসায় পঞ্চমুখ হত, এখন তাঁকে করখেলাপী তকমা দিচ্ছে, বলেছে শিবসেনা । খবর দা ওয়ালের/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *