ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ১২:৫৫ পূর্বাহ্ন
শুধু ছেলেদের জন্য স্কুল খোলার ঘোষণা তালেবানের; ইউনিসেফের উদ্বেগ
এনবিএস ওয়েবডেস্ক :

শুধু ছেলেদের জন্য স্কুল খোলার ঘোষণা তালেবানের; ইউনিসেফের উদ্বেগ

আফগানিস্তানে ছেলেদের জন্য মাধ্যমিক স্কুল খুলে দিয়েছে তালেবান সরকার। তবে মেয়েরা কবে ক্লাসে ফিরতে পারবে, সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

আফগানিস্তানে তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে জানায়, শনিবার থেকে ছেলেরা স্কুলে যেতে পারবে। তবে বিবৃতিতে মেয়েদের স্কুল ফেরা সম্পর্কে কিছু বলা হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়, সব শিক্ষক ও ছেলে শিক্ষার্থীকে স্কুলে আসতে হবে।

এদিকে, জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ এই সিদ্ধান্তের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে দ্রুত মেয়েদেরকেও স্কুলে যাওয়ার সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। জানা গেছে, আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ের মেয়েরা ক্লাসে ফেরার অনুমতি পেয়েছেন। তবে তাদের জন্য আলাদা ব্যবস্থা ও ড্রেস কোড নির্ধারণ করা থাকবে।

তালেবান রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় গত ১৫ আগস্ট। এরপর এক মাস পেরিয়ে গেছে। রাজনৈতিক বিশৃঙ্খলার মধ্যে দেশটির অর্থনীতি ধসে পড়েছে, দেখা দিয়েছে খাদ্যসংকট। অর্থনীতির চাকা সচল করতে ও সাধারণ মানুষকে স্বাভাবিক জীবনে ফেরাতে চেষ্টা করছে তালেবানের নতুন সরকার।

দুই দশক আগে তালেবান শাসনের সময় নারীদের নানা অধিকার খর্ব করা হয়েছিল। এ কারণে এবারও একই ধরণের আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় মেয়েদের বাদ রেখে ছেলেদের স্কুলে যাওয়ার সুযোগ দেওয়ার খবর এলো  । খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *