ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ০১:৩৭ পূর্বাহ্ন
৬ টি সেরা ওপেন সোর্স এবং ফ্রি SMS অ্যান্ড্রয়েড অ্যাপ | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


আপনি কি এমন কোন টেক্সট মেসেজিং অ্যাপ্লিকেশন খুঁজছেন, যে অ্যাপটি বিনামূল্যের এবং নিরাপদ? আপনি যদি এরকমই কোনো ওপেন সোর্স Text messaging অ্যাপ্লিকেশন খুঁজে থাকেন, তবে আজকের এই টিউনটি আপনার জন্যই তৈরি করা হয়েছে।

কোন একজন ব্যক্তিকে বা আপনার পরিবার বা বন্ধুদের সাথে সংযুক্ত থাকার অত্যন্ত জনপ্রিয় একটি উপায় হচ্ছে Text message করা। তবে টেক্সট মেসেজ আপনার মোবাইলে আগে থেকেই থাকলেও এটি আপনার পছন্দ নাও হতে পারে। কেননা আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে থাকা Built-in SMS app টি যদি হয় গুগলের তৈরি, তবে এক্ষেত্রে এটি আপনার পছন্দ নাও হতে পারে। আমরা বর্তমানে স্মার্টফোন গুলোতে যে সমস্ত টেক্সট মেসেজিং অ্যাপ গুলো দেখে থাকি, এটি সাধারণত গুগলের অ্যাপ থাকে। আর এজন্যই হয়তোবা আপনার মোবাইলে থাকা Built-in SMS app টি আপনার পছন্দ নয়।

মজার ব্যাপার হলো, বর্তমানে এরকম প্রচুর নিরাপদ এবং ওপেন সোর্স অ্যাপ্লিকেশন রয়েছে, যেগুলোকে আপনি আপনার মোবাইলের সেই অ্যাপ এর পরিবর্তে বেছে নিতে পারেন। আজকের এই টিউন টিতে অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা এরকমই ৬টি ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার এর তালিকা দেয়া হলো।

১. Signal private messenger

Signal Private Messenger

Signal private messenger একটি অ্যান্ড্রয়েড ফোনের জন্য অন্যতম জনপ্রিয় একটি ওপেন-সোর্স মোবাইল মেসেঞ্জার অ্যাপ্লিকেশন। এছাড়া এই অ্যাপটি ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে কোনো অর্থ পরিশোধ করতে হবে না। অর্থাৎ, এই অ্যাপটি সম্পূর্ণ ফ্রি। সুতরাং আপনি যদি এমন কোনো একটি অ্যাপ্লিকেশন চান যেটি সম্পূর্ণ ফ্রি, তবে Signal private messenger অ্যাপটি আপনার জন্য একটি দুর্দান্ত বিকল্প অ্যাপ্লিকেশন হতে পারে। যে অ্যাপ্লিকেশনটি মেসেজ পাঠানোর জন্য আপনার থেকে কোন চার্জ করে না।

Signal private messenger অ্যাপটি দ্বারা একে অন্যের সাথে কথোপকথন, গ্রুপ চ্যাটিং, ফটো পাঠানো, ভয়েস কল এবং ভিডিও কল করা যায়। এটির মাধ্যমে আপনি Signal private messenger অ্যাপের ভেতরের Theme, Emoji সহ অনেক কিছু পরিবর্তন করতে পারবেন। এছাড়া এই অ্যাপের ভিতরে আপনি একটি অতিরিক্ত সুবিধা পাবেন অন্যান্য অ্যাপ থেকে, আর সেটি হচ্ছে Read receipts সেটিং। যে সেটিং টি আমার কাছে সত্যিই অনেক বেশি ভালো লেগেছে।

Signal অ্যাপটি সম্পূর্ণ একটি ওপেন-সোর্স সফটওয়্যার। সিগনাল অ্যাপটি পিয়ার রিভিউ করা এবং বড় কোন টেক কোম্পানি দ্বারা অবরুদ্ধ করা নয়। আর যে কারণে গোপনীয়তার ক্ষেত্রে এই অ্যাপটির বিশ্বাসযোগ্যতা ও অনেক বেশি। কেননা এই অ্যাপটি ওপেন সোর্স হওয়ায়, যে কেউ এই অ্যাপটির কোড দেখতে পারে এবং কোন অ্যাপটি কোন গোপনীয়তার লঙ্ঘন করলে সেটি কোনো-না-কোনো ডেভেলপার ধরিয়ে দিতে পারবে। এই অ্যাপটি আপনাকে শক্তিশালী অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রটোকলের মাধ্যমে ইন্টারনেটে আপনাকে নিরাপদে যোগাযোগ করার ব্যবস্থা করে দেবে।

যদিও হোয়াটসঅ্যাপ দিয়েও আমরা অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রক্রিয়ায় মেসেজ আদান-প্রদান করতে পারি, তবে হোয়াটসঅ্যাপ কিন্তু ওপেন সোর্স সফটওয়্যার নয়। আর Signal private messenger অ্যাপটি ও আপনার মেসেজ কে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রক্রিয়ায় আদান-প্রদান করার কারণে, আপনার পাঠানো বার্তা বা কথোপকথন অন্য কেউ আড়িপেতে দেখতে পাবে না।

আপনি কোথায় যান, আপনি কি করেন, আপনি কার কার সাথে কথা বলছেন ইত্যাদি আপনার এসব বিষয়গুলো নিয়ে কিন্তু Signal কোন ব্যবসা করে না।

Signal Private Messenger

Official Download @ Signal Private Messenger

২. QKSMS

QKSMS

QKSMS অ্যাপটি একটি User-friendly বা ব্যবহারকারী বান্ধব এবং অ্যান্ড্রয়েড ফোনের জন্য দ্রুত ম্যাসেজিং করার অ্যাপ। এই অ্যাপটি এসএমএস, এমএমএস ও গ্রুপ চ্যাট সাপোর্ট করে এবং এটি ডেটা সুরক্ষার সাথে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্ট প্রক্রিয়ায় আপনার চ্যাটিং চালিয়ে যায়।

এই একটি ফ্রি এবং একটি ওপেন সোর্স সফটওয়্যার। এই অ্যাপটিতে কোন ধরনের বিজ্ঞাপণ নেই এবং এই অ্যাপটিতে লুকায়িত এমন কোন ফিচার নেই, যা আপনার গোপনীয়তাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। যেহেতু QKSMS অ্যাপটি একটি ওপেন সোর্স সফটওয়্যার, সেহেতু এতে লুকায়িত কোন প্রোগ্রামিং করা থাকতে পারেনা।

QKSMS অ্যাপটি অন্যান্য অ্যাপ থেকে ইউনিক বা অনন্য একারণেই যে, এটি আপনাকে আপনার পাঠানো মেসেজ গুলোকে ট্র্যাক করতে দিবে, যাতে সেগুলো সঠিকভাবে Delivered করা যায়। এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার কথোপকথন গুলোকে ব্যাকআপ করে রাখতে পারেন। যাতে কোন কিছু ঘটলে, আপনি আবার আপনার পাঠানো মেসেজ গুলো ফিরে পেতে পারেন এবং সেগুলো যেন হারিয়ে না যায়।

এছাড়াও, এই অ্যাপটি আপনাকে আপনার পাঠানো মেসেজ গুলো কে Schedule করে রাখতে দিবে। অর্থাৎ, আপনি কোন একটি মেসেজ এখন লিখে, পরবর্তী যেকোনো সময় বা দিনে পাঠানোর জন্য সেট করে রাখতে পারবেন। এক্ষেত্রে এটি সবচাইতে ভালো উপকারে আসতে পারে, কারও জন্মদিনের শুভেচ্ছা বার্তা পাঠানোর জন্য। অনেক সময় আমাদের কাছের বন্ধুদের জন্মদিনের শুভেচ্ছা বার্তা পাঠানোর কথা আমাদের মনে থাকে না। এক্ষেত্রে আপনি আগে থেকেই যদি একটি বার্তা লিখে সেটিকে Schedule message হিসেবে সময় নির্ধারণ করে রাখেন, তবে নির্দিষ্ট সেই দিন এবং সময়ে অটোমেটিক মেসেজটি তার কাছে যাবে।

QKSMS

Official Download @ QKSMS

৩. Wickr Me

Wickr Me – Private Messenger

অন্যান্য সকল অ্যাপ এর মত Wickr Me অ্যাপটি ও আপনার পাঠানো টেক্সট মেসেজ কে এনক্রিপ্ট করা, ভিডিও কল কিংবা ফাইল শেয়ার করার ক্ষেত্রে একটি গোপনীয়তা কেন্দ্রিক অ্যাপ। এই বিনামূল্যের অ্যাপটি ওপেন সোর্স সফটওয়্যার, তাই এই অ্যাপটি আপনার কাছে কোন কিছু লুকিয়ে নিজে সেটি ব্যবহার করতে পারবে না। কেননা এই অ্যাপটি ওপেন সোর্স হাওয়ায়, এর কোডিং কোন একজন ডেভেলপার বুঝতে পারবে। আর এক্ষেত্রে এই অ্যাপটিতে যদি এমন কোন ধরনের লুকায়িত প্রোগ্রাম করা থাকে, তবে সকলেই বুঝতে পারবে।

এই মেসেজিং প্লাটফর্মে কোন ধরনের বিজ্ঞাপণ এর ঝামেলা নেই। এছাড়া এই অ্যাপটিতে লুকানো কোন বৈশিষ্ট্য নেই, যা দ্বারা আপনার তথ্যকে ব্যবহার করে গুপ্তচরের মতো তারা অর্থ উপার্জন করবে। এই অ্যাপটি আপনার তথ্য নিরাপত্তার দিক থেকে আরো একটা দিক থেকে একারণেই এগিয়ে যে, তারা আপনার পাঠানো বার্তা গুলোকে তাদের কোন কেন্দ্রীয় সার্ভারে সংরক্ষণ করে রাখে না এবং এটি কখনোই স্থায়ীভাবে রাখে না।

Wickr Me অ্যাপটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট প্রক্রিয়ার মাধ্যমে “গোপন চ্যাট” করার বৈশিষ্ট্য রয়েছে। এছাড়া এই অ্যাপটিতে রেজিস্ট্রেশন করার জন্য আপনার মোবাইল নাম্বার বা ইমেইল ঠিকানার কোন প্রয়োজন হয় না। যে কারণে এই অ্যাপটি আমার কাছে সত্যিই অনেক বেশি ভালো লেগেছে।

Wickr Me অ্যাপটিতে self-destruct timer এর মাধ্যমে মেসেজ পাঠানোর অপশন রয়েছে। অর্থাৎ, আপনি কোনো একজন ব্যক্তিকে কোন মেসেজ করলে, সেই মেসেজটি স্থায়িত্বকাল সেট করে দিতে পারবেন। এক্ষেত্রে সেই সময়ের মধ্যে যদি সেই ব্যক্তি মেসেজটি পড়তে না পারে, তাহলে সে সময়ের পর সেই মেসেজটি অটোমেটিক ডিলিট হয়ে যাবে। এক্ষেত্রে সেই মেসেজটি আপনার ডিভাইস এবং তার ডিভাইস থেকে ডিলিট হয়ে যাবে। এখানেই ফিচারটি যদিও প্রায় এখনকার সকল Secure মেসেজিং অ্যাপ গুলোতে দেখা যায়, তবে এটি Wickr Me অ্যাপটির জন্য একটি অতিরিক্ত বৈশিষ্ট্য বলা চলে।

Wickr Me

Official Download @ Wickr Me

৪. Pulse SMS

Pulse SMS

Pulse SMS আরো একটি বিজ্ঞাপণ মুক্ত এবং ওপেন সোর্স অ্যান্ড্রয়েড Texting সফটওয়্যার। এই অ্যাপটি আপনাকে ছবি পাঠানো, অডিও রেকর্ডিং করতে এবং আপনাকে ভিডিও পাঠাতে দেয়। এছাড়া এই অ্যাপটি ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে যে জিনিসটি সবচাইতে বেশি ভালো লাগবে সেটি হচ্ছে, আপনি কোন একটি নাম্বারকে সীমাহীন ভাবে আলাদা আলাদা নামে Save করে রাখতে পারবেন। অর্থাৎ, আপনি মেসেজ করছেন একজনের সঙ্গে, আর আরেকজনের নাম সেখানে লিখে রাখতে পারবেন। এছাড়া আপনি প্রত্যেকটি ব্যক্তির জন্য আলাদা আলাদা থিম ও তৈরি করতে পারেন, আর এটি আপনি করতে পারেন সম্পূর্ণ নিজের মত করে।

Pulse SMS অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন গুলোর মধ্য থেকে সবচাইতে সেরা একটি ফ্রি Scheduler অ্যাপ। যে অ্যাপটি আপনাকে পরবর্তী কোন তারিখের জন্য আপনার কোন মেসেজ পাঠানোর ব্যবস্থা করে দেয়। অর্থাৎ, আপনি এখন কোন একটি মেসেজ লিখে রেখে, সেটি পরবর্তী যেকোন দিনে পাঠানোর জন্য সেট করে রাখতে পারেন।

এই অ্যাপটি আপনার মোবাইলের ডিফল্ট ভাবে থাকা এসএমএস অ্যাপ এর চাইতেও অনেক উন্নত। যেখানে এই অ্যাপের মাধ্যমে সমস্ত মেসেজগুলা আপনি এক জায়গায় পাবেন। যেমন ধরুন, আপনি এ পর্যন্ত যেসব মেসেজগুলো এখনো পড়েননি, সেগুলো একসঙ্গে দেখার জন্য Unread messages থেকে সেগুলো দেখে নিতে পারবেন। এছাড়া কোনো একটি মেসেজকে আপনি চাইলে আর্কাইভে সংরক্ষণ করে রাখতে পারেন এবং পরবর্তীতে সেখান থেকে সেগুলো দেখে নিতে পারেন। সবমিলিয়ে নানা ফিচারের দিক থেকে এই অ্যাপটি আপনার মোবাইলের ডিফল্ট ভাবে থাকা Text messaging অ্যাপ এর চাইতে ভালো হবে বলে আমি মনে করি।

Pulse SMS একটি সম্পূর্ণ Google voice এর সাথে সংযুক্ত, যেটি আপনাকে জিমেইল ব্যবহার করে আপনার জিমেইল বা ফোন থেকে কোন মেসেজ পাঠাতে দিবে। এমনকি এক্ষেত্রে যদি সেই মুহূর্তে সেই ব্যক্তিকে পাওয়া না যায়, তবে এক্ষেত্রে আপনি এটি ব্যবহার করে এসএমএস এর পরিবর্তে তাকে ফোন কল ও করতে পারেন।

Pulse SMS

Official Download @ Pulse SMS

৫. Simple SMS Messenger

Simple SMS Messenger

Simple SMS Messenger একটি ওপেন সোর্স সফটওয়্যার। খুবই ছোট্ট এই অ্যাপ্লিকেশনটি আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে মেসেজ পাঠানো এবং গ্রহণ করতে দেয়। এই Messaging অ্যাপটিতে সার্চ ফাংশন ও রয়েছে, যা আপনাকে কোনো একটি মেসেজ খুবই দ্রুত খুঁজে পেতে সাহায্য করবে।

এই একটি সম্পূর্ণ বিজ্ঞাপণ মুক্ত এবং যেটি আপনাকে আপনার Text গুলোতে বিভিন্ন মিডিয়া যুক্ত করতে দেয়। আপনি কোন একটি ফটো, ভিডিও অথবা কোন একটি ভয়েস মেসেজ এই অ্যাপের সাহায্যে কোন একটি ব্যক্তির কাছে পাঠাতে পারেন। Simple SMS Messenger অ্যাপটি আপনাকে অন্যান্য ব্যবহারকারীদের সাথে গ্রুপ তৈরি করতে দেয় এবং সেসব গ্রুপের মাঝে বার্তা বা মেসেজ পাঠাতে দেয়। এই অ্যাপটির সাহায্যে আপনার প্রয়োজনীয় কিছু নাম্বারকে Black list-এ যুক্ত করতে পারেন এবং তাদের কাছ থেকে আসা মেসেজগুলোকে ও বন্ধ করতে পারেন।

এই অ্যাপটি MMS বা Multimedia Message পাঠাতেও সক্ষম। এছাড়া এই অ্যাপটি Static বা স্থির ছবি, Animated GIF image এবং আপনার ডিভাইস থেকে তোলা ছবি বা ইন্টারনেট থেকে ডাউনলোড করা উভয়ই সমর্থন করে।

Simple SMS Messenger

Official Download @ Simple SMS Messenger

৬. Element

Element

Element (পূর্বের নাম Riot.im) একটি ফ্রি এবং ওপেন সোর্স মেসেজিং অ্যাপ। যে অ্যাপটিতে ও অন্যান্য সকল অ্যাপ এর মত মেসেজিং করার ক্ষেত্রে এনক্রিপ্ট সুবিধা রয়েছে। এই অ্যাপটি আপনাকে অবাঞ্ছিত সকল বিজ্ঞাপণ থেকে এবং আপনার ডেটা মাইনিং থেকে রক্ষা করে, যখন এটি আপনার সমস্ত মেসেজ কে এন্ড-টু-এন্ড এনক্রিপশন দিয়ে সুরক্ষিত করে।

এছাড়াও, এই অ্যাপটি Matrix open-source framework এর ওপর ভিত্তি করে এবং আপনার ডেটা গুলোর সর্বাধিক সুরক্ষা ও মালিকানা দিতে নিজস্ব হোস্টিং ও সমর্থন করে। এই এই অ্যাপটিতে Self-hosting সাপোর্ট করায়, আপনার সকল ডাটাগুলোর নিয়ন্ত্রণ থাকবে সম্পূর্ণ আপনার হাতে। এই অ্যাপটি PFS বা Perfect Forward Secrecy এবং Two-step verification ও ও সমর্থন করে। যার মাধ্যমে আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা ও থাকবে যথেষ্ট শক্তিশালী।

এই মেসেজিং অ্যাপটি আপনাকে পূর্বের চাইতে আরো বেশি দক্ষতার সঙ্গে আপনার মেসেজগুলো কে পরিচালনা করতে দিবে। এই অ্যাপটি ব্যবহার করে আপনি ভয়েস কল অথবা আপনার স্ক্রিন ও শেয়ার করতে পারবেন। এভাবে করে real-time চ্যাট করার সাথে সাথে আপনি আপনার ফাইলগুলোকে ও নিরাপদে শেয়ার করতে Element অ্যাপকে ব্যবহার করতে পারেন। সুতরাং, যদি আপনি হোয়াটস অ্যাপের মতো বিনামূল্যে একটি ফ্রি বিকল্প অ্যাপ খুঁজে থাকেন, তাহলে Element অ্যাপটি আপনার জন্য দুর্দান্ত পছন্দ হতে পারে।

এছাড়াও, Element অ্যাপটি আপনাকে একাধিক ডিভাইস জুড়ে আপনার ডাটা গুলো কে Synchronise করতে দেয়। এক্ষেত্রে আপনার মেসেজগুলো সম্পূর্ণভাবে তাৎক্ষণিক সংরক্ষিত থাকবে এবং সেগুলো যেকোনো সময় আপনি আবার সেখান থেকেই পাবেন, যেখান থেকে আপনি চলে গিয়েছিলেন। যেমন ধরুন, আপনি কাউকে কোন একটি মেসেজ করতে গিয়ে ম্যাসেজটি তাকে না পাঠিয়ে হঠাৎ অ্যাপটিকে কেটে দিলেন। এক্ষেত্রে অ্যাপটিতে Synchronise সুবিধা থাকার কারণে সেই লেখাগুলো সেখানেই সে অবস্থাতে সংরক্ষিত থাকবে।

Element

Official Download @ Element

এসব বিনামূল্যের এবং ওপেন সোর্স এসএমএস অ্যাপস গুলো দিয়ে Text message করতে থাকুন

আজকের এই টিউনে বলা ৬ টি ফ্রি এবং ওপেন সোর্স অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন গুলোর মধ্যে থেকে আপনি যেকোনো একটি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনার পছন্দের উপর নির্ভর করে Signal Private Messenger, Simple SMS Messenger অথবা এই টিউনের তালিকার চারটি অ্যাপের মধ্যে যেকোনো একটিকে ব্যবহার করতে পারেন।

আমি আশা করছি যে, আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য আজকের এই অ্যাপ গুলোর মধ্য থেকে আপনি যেকোন একটি দরকারি অ্যাপ পেয়েছেন। আর যদি তা না হয়, তাহলে আপনি আরও কোনো বিকল্প অ্যাপকে বেছে নিতে পারেন। বিশেষ করে আপনার যদি আরো নির্দিষ্ট কোন প্রয়োজন থাকে, যেমন প্রচুর পরিমাণে Text message করার ক্ষমতা। তবে আজকের এই টিউনে বলা অ্যাপ্লিকেশন গুলো আপনি যদি ব্যবহার করেন, তবে আপনার মেসেজিং করার অভিজ্ঞতাকে পূর্বের চাইতে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

তাহলে আপনি আপনার পছন্দ মত ব্যবহার করতে থাকুন এসব অ্যাপ্লিকেশন গুলো।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *