ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১১:০৩ পূর্বাহ্ন
দ্বৈত আচরণ: আবার উত্তর কোরিয়ার সঙ্গে সংলাপের আগ্রহ আমেরিকার
এনবিএস ওয়েবডেস্ক :

দ্বৈত আচরণ: আবার উত্তর কোরিয়ার সঙ্গে সংলাপের আগ্রহ আমেরিকার

মার্কিন যুক্তরাষ্ট্র আবার উত্তর কোরিয়ার সঙ্গে সংলাপে বসার আগ্রহ প্রকাশ করেছে। পিয়ং ইয়ং সম্প্রতি নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর এ আগ্রহ প্রকাশ করল ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ মুখপাত্র জ্যালিনা পোর্টার শনিবার দাবি করেন, মার্কিন যুক্তরাষ্ট্র কূটনৈতিক উপায়ে সমস্যা সমধানে বিশ্বাসী এবং আমরা উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে ফিরে আসার আহ্বান জানাই।তিনি এমন সময় কূটনৈতিক উপায়ের কথা বললেন যখন উত্তর কোরিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার জন্য জাতিসংঘের দ্বারস্থ হতে যাচ্ছে বাইডেন প্রশাসন।

জাতিসংঘে নিযুক্ত আমেরিকার স্থায়ী প্রতিনিধি লিন্ডা টমাস গ্রিনফিল্ড শুক্রবার বলেছেন, ওয়াশিংটন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন এবং আমরা বিষয়টি জাতিসংঘের নিষেধাজ্ঞা কমিটিতে উত্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি।

গ্রিনফিল্ড বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটির সদস্য দেশগুলো শিগগিরই উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বৈঠকে বসবে। তবে আসন্ন বৈঠক থেকে বড় ধরনের কোনো সিদ্ধান্ত নেয়া যাবে কিনা তা এখনো স্পষ্ট নয়।

এর আগে গত মার্চ মাসে ওই কমিটি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে একবার বৈঠক করেছিল কিন্তু সে বৈঠক থেকে নিষেধাজ্ঞার কোনো সিদ্ধান্ত বের করা যায়নি। উত্তর কোরিয়া গত বুধবার ট্রেন থেকে নিক্ষেপযোগ্য একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালায়।পিয়ং ইয়ং ঘোষণা করে, এ ব্যবস্থা দিয়ে উত্তর কোরিয়ার নিরাপত্তার জন্য বিঘ্ন সৃষ্টিকারী যেকোনো হুমকি মোকাবিলা করা হবে । খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *