ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন
ঐতিহাসিক পদক্ষেপ! প্রথমবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে পা রাখবেন মহিলা ক্যাডেটরা
এনবিএস ওয়েবডেস্ক :

ঐতিহাসিক পদক্ষেপ! প্রথমবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে পা রাখবেন মহিলা ক্যাডেটরা

 লিঙ্গ বৈষম্যের বাধা কাটছে। প্রথমবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে (NDA) স্থায়ী কমিশন আধিকারিক হিসেবে মহিলাদের অন্তর্ভুক্তি হবে। এতদিন এনডিএ-র প্রবেশিকা পরীক্ষা দেওয়ার কোনও সুযোগ মহিলাদের ছিল না। কেন এই বিভেদ সে নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও হয়। এরপরেই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয় ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মহিলা ক্যাডেটদেরও অন্তর্ভুক্ত করা হবে।


ভারতের সশস্ত্র বাহিনীতে মহিলাদের নিয়োগ নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। এতদিন এনডিএ বা ন্যাভাল অ্যাকাডেমিতে মহিলাদের নেওয়া হত না। কারণ সশস্ত্র বাহিনীর স্থায়ী আধিকারিক হিসেবে মহিলাদের অন্তর্ভুক্তি হত না। এই ভেদাভেদ নিয়েই মামলা হয় সুপ্রিম কোর্টে। গত ৮ সেপ্টেম্বর সেই মামলার শুনানিতে সরকারপক্ষের আইনজীবী জানান, এনডিএ-তে মহিলাদের অন্তর্ভুক্তি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করেছেন সেনা আধিকারিকরা। তিন সেনা আধিকারিকের সঙ্গে আলোচনার পরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ব্যাপারে আর কোনও বাধা নেই। এ বার থেকে এনডিএ এবং ন্যাভাল অ্যাকাডেমিতে প্রশিক্ষণ শেষে মহিলাদের স্থায়ী কমিশনের আধিকারিক হিসেবে বাহিনীতে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে স্পষ্ট জানিয়ে দিয়েছে, এই পদক্ষেপের পর যেন লিঙ্গবৈষম্যের কোনও অভিযোগ না ওঠে তা নিশ্চিত করার দায়িত্ব সরকারের।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষা বছরে দুবার হয়। আগামী বছর মে মাসের পরীক্ষাতেই বসতে পারবেন মহিলারা। ২০২৩ সালে হবে নিয়োগ। সে বছরই প্রথমবার এনডিএ-তে পা রাখবেন মহিলা ক্যাডেটরা।।  খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *