ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০২:৪৭ পূর্বাহ্ন
বঙ্গোপসাগরে ফের দানা বাঁধছে জোড়া ঘূর্ণাবর্ত, রবিবার থেকে বড় দুর্যোগের আশঙ্কা
এনবিএস ওয়েবডেস্ক :

বঙ্গোপসাগরে ফের দানা বাঁধছে জোড়া ঘূর্ণাবর্ত, রবিবার থেকে বড় দুর্যোগের আশঙ্কা

 লাগাতার বৃষ্টিতে (Rain) দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ভোগান্তি চরমে। কলকাতার একাধিক এলাকা এখনও জলমগ্ন। তবে আশার কথা শোনাতে পারছে না আবহাওয়া দফতর (Weather)। সপ্তাহের শেষে ফের জোড়া ঘূর্ণাবর্তের ভ্রূকুটি রয়েছে বঙ্গোপসাগরে।

আলিপুরের হাওয়া অফিস থেকে জানানো হয়েছে আগামী শনিবার পূর্ব মধ্য বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। দুদিনের মধ্যে তা ওড়িশা উপকূলে অবস্থান করবে। ক্রমশ তা এগোবে পশ্চিম ও উত্তর পশ্চিমদিকে। সোমবার মধ্য বঙ্গোপসাগরে আরও এক ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। তার অভিমুখ থাকবে বাংলা আর ওড়িশা উপকূলে।


এই জোড়া ঘূর্ণাবর্তের কারণে আগামী রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ফের বড় দুর্যোগের সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় বঙ্গে।

এদিকে আজ বুধবার কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টির দাপট খানিক কমবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। তবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে পশ্চিমাঞ্চলে। পুরুলিয়া বাঁকুড়া বীরভূম পূর্ব ও পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই সাত জেলায় ভারী বৃষ্টির পূর্বাচাস রয়েছে। কলকাতায় আকাশ থাকএ মেঘলা। দু’এক পশলা বৃষ্টি হতে পারে। আগামীকাল থেকে আবহাওয়ার উন্নতি হবে। উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আংশিক মেঘলা আকাশ কোথাও কোথাও হালকা বৃষ্টি সামান্য সম্ভাবনা রয়েছে।

সূত্রের খবর, এই মুহূর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নিম্নচাপ দক্ষিণ-পূর্ব ঝাড়খণ্ডে অবস্থান করছে। এটি ক্রমশ উত্তর ওড়িশা ও উত্তর ছত্তীসগড়ের ওপর দিয়ে শক্তি হারিয়ে মধ্যপ্রদেশে চলে যাবে। মৌসুমী অক্ষরেখার ঝাড়খণ্ডের পর দিঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত!।  খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *