ঢাকা, শুক্রবার ২২ অক্টোবর ২০২১, ০৯:৪৭ পূর্বাহ্ন
ইরান ভিয়েনা সংলাপের প্রতি প্রতিশ্রুতিব্ধ রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
এনবিএস ওয়েবডেস্ক :

ইরান ভিয়েনা সংলাপের প্রতি প্রতিশ্রুতিব্ধ রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী


ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে অংশগ্রহণের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। তবে এই মুহূর্তে আগের সরকার আলোচনাকে কতদূর এগিয়ে নিয়েছে তা পর্যালোচনা করে দেখা হচ্ছে এবং এ কাজ দ্রুততার সঙ্গে শেষ করেই তেহরান ভিয়েনায় ফিরতে চায়।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক সফররত আব্দুল্লাহিয়ান বুধবার আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সায়মন কভিনির সঙ্গে এক দ্বিপক্ষীয় বৈঠকে একথা বলেন। ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেআইনিভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে এটি বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ার জন্য গভীর দুঃখ প্রকাশ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বিভিন্ন ক্ষেত্রে আয়ারল্যান্ডের সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাতে সায়মন কভিনি গত ২০ বছরে কোনো আইরিশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইরান সফর করতে পেরে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, তেহরানে আয়ারল্যান্ডের দূতাবাস খোলার কার্যক্রম শেষের পথে রয়েছে এবং শিগগিরই এটির উদ্বোধন করা হবে।

তিনি ইরানের পরমাণু সমঝোতা আবার কার্যকর করার ব্যাপারে আয়ারল্যান্ডের পক্ষ থেকে সব রকম সহযোগিতার আশ্বাস দেন। এই সমঝোতা থেকে আমেরিকার ট্রাম্প প্রশাসনের বেরিয়ে যাওয়ার ঘটনায় তিনি দুঃখ প্রকাশ করেন ​। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *