ঢাকা, শুক্রবার ২২ অক্টোবর ২০২১, ০৯:০৮ পূর্বাহ্ন
ভারতীয় সংস্থার ৫০০ কর্মী রাতারাতি কোটিপতি একইসঙ্গে! মার্কিন মুলুকে আশ্চর্য কাণ্ড
এনবিএস ওয়েবডেস্ক :

ভারতীয় সংস্থার ৫০০ কর্মী রাতারাতি কোটিপতি একইসঙ্গে! মার্কিন মুলুকে আশ্চর্য কাণ্ড

 একসঙ্গে কোটিপতি (crorepati) হয়ে গেলেন একটি অফিসের ৫০০ জন কর্মী! গল্প নয়, সত্যিই এমনটা ঘটেছে আমেরিকার ভারতীয় আইটি সংস্থা ফ্রেশওয়ার্কস-এ। না, একসঙ্গে কোনও লটারি কাটেননি তাঁরা। তাঁদের কোম্পানির শেয়ারের দাম চড়তেই ঘটেছে এই কাণ্ড।


মার্কিন শেয়ারবাজারের তালিকাভুক্ত প্রথম ভারতীয় সংস্থা ফ্রেশওয়ার্কস। গিরিশ মথ্রুবুথাম এবং শান কৃষ্ণসামি নামের দুই উদ্যোগপতি ভারতে এই সংস্থার প্রতিষ্ঠা করেন ২০১০ সালে। পরে ব্যবসার সুবিধার জন্য সংস্থাটিকে সরানো হয় সিলিকন ভ্যালিতে। এখন এই সংস্থার হেড অফিস ক্যালিফোর্নিয়ার সান মেটোতে। তবে এখনও সংস্থার হয়ে বহু কর্মী চেন্নাইয়ের অফিস থেকেই কাজ করেন।

ব্যাঙ্ক জালিয়াতি থেকে সাবধান! অ্যান্ড্রয়েড-গ্রাহকদের শিয়রে বিপদ, জেনে নিন খুঁটিনাটি
সংস্থার কর্ণধার মথ্রুবুথাম জানান, বিশ্বব্যাপী ১২০টি দেশজুড়ে ৫২ হাজারেরও বেশি গ্রাহক রয়েছেন তাঁদের। সেই গ্রাহকদের মধ্যে ১৩ হাজার জনেরও বেশি জন বছরে ৫ হাজার ডলারেরও বেশি মূল্যের পরিষেবা নেন। বিশ্বজুড়ে চার হাজারেরও কর্মী রয়েছে এই সংস্থার অধীনে। বহু কর্মীই বেতনের পাশাপাশি সংস্থার শেয়ারও পেতেন। বিশ্বজুড়ে প্রায় ৭৬% কর্মীর কাছেই সংস্থার কম-বেশি শেয়ার ছিল।


গতকাল, বুধবার আইপিও-তে ১ বিলিয়ন ডলারের শেয়ার লঞ্চের পরপরই ফ্রেশওয়ার্কসের শেয়ারদর প্রায় ৩২% বৃদ্ধি পায়। নিউ ইয়র্ক ট্রেডিংয়ে দিনের শেষে এই আইটি সংস্থার শেয়ার দর দাঁড়ায় ৪৭.৫৫ মার্কিন ডলারে। সংস্থার মোট মার্কেট ভ্যালু এখন প্রায় ১৩ বিলিয়ন মার্কিন ডলার। শেয়ারের দাম চড়তেই রাতারাতি কোটিপতি হয়ে যান সংস্থার প্রায় ৫০০ কর্মী। এঁদের মধ্যে প্রায় ৭০ জনের বয়স ৩০-এরও কম।


কর্ণধার মথ্রুবুথাম জানান, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদ থেকে সেরা কর্মীদের নিয়োগ করা হয়েছিল। এর পরে কঠোর পরিশ্রম এবং কৌশলের মাধ্যমেই এই সাফল্য আসে। এই সাফল্য আগামী দিনে ভারতীয় উদ্যোগপতিদের আরও উত্সাহী করবে বলে আশাবাদী তিনি। খবর দ্য ওয়ালের /২০২১/ এনবিএস/একে । 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *