ঢাকা, শুক্রবার ২২ অক্টোবর ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ন
অসমে উচ্ছেদবিরোধী অভিযানে মৃত দুই, বিজেপির নিন্দায় টুইট রাহুলের
এনবিএস ওয়েবডেস্ক :

অসমে উচ্ছেদবিরোধী অভিযানে মৃত দুই, বিজেপির নিন্দায় টুইট রাহুলের

বৃহস্পতিবার অসমের দরং (Darang) জেলায় উচ্ছেদ অভিযান নিয়ে বেধে যায় ধুন্ধুমার। পুলিশ ও জনতার সংঘর্ষে মারা যান দুই নিরীহ মানুষ। আহত হন ন’জন পুলিশকর্মী। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, পুলিশ লাঠি ও বন্দুক নিয়ে বিক্ষোভরত জনতাকে তাড়া করছে। ওই ঘটনা নিয়ে টুইট করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। হিংসার জন্য তিনি রাজ্যের বিজেপি সরকারকে দায়ী করেছেন।


ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি পুলিশের মারে আহত হয়ে মাটিতে পড়ে আছেন। সরকারি ক্যামেরাম্যান তাঁকে আক্রমণ করছেন। পরে তাঁকে থামানো হয়। পুলিশ এখন ওই ক্যামেরাম্যানের খোঁজে তল্লাশি চালাচ্ছে। এদিনের হিংসা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। তদন্ত কমিটির শীর্ষে থাকবেন হাইকোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারপতি।

এর আগে সোমবার অসমের ঢোলপুর থেকে ৮০০ পরিবারকে উচ্ছেদ করা হয়। রাজ্যে কৃষি প্রকল্পের জন্য ৪৫০০ বিঘা জমি পুনরুদ্ধার করতে চাইছে সরকার। এদিন পুলিশ জানায়, দরং জেলায় উচ্ছেদ করতে গেলে স্থানীয় মানুষ তাদের দিকে পাথর ছোড়ে। বাধ্য হয়ে তাদের বলপ্রয়োগ করতে হয়।


পুলিশ সুপার সুকান্ত বিশ্ব শর্মা বলেন, “ন’জন পুলিশকর্মী আহত হয়েছেন। দুই সাধারণ মানুষও আহত হয়েছিলেন। এখন পরিস্থিতি স্বাভাবিক।” ঘটনাস্থলে এসপি উপস্থিত ছিলেন। তিনি বলেন, “আমরা উচ্ছেদ অভিযান শেষ করতে পারিনি। এখনকার মতো আমরা ফিরে এসেছি।” জনতার ওপরে পুলিশের গুলি চালানো নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “বিরাট এলাকা জুড়ে উচ্ছেদ অভিযান চলছিল। আমি অন্যদিকে ছিলাম। পরে খতিয়ে দেখব ঠিক কী হয়েছিল।”

অসমের ঘটনার প্রেক্ষিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইট করে বলেন, “আমি দৃঢ়ভাবে অসমের ভাই-বোনদের পক্ষে দাঁড়াচ্ছি। ভারতের কোনও নাগরিকেরই এই ব্যবহার প্রাপ্য নয়। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *