ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ১১:০৮ অপরাহ্ন
উচ্চশিক্ষা-চাকরি-কর্মসংস্থানের খোঁজ-খবর দিতে পোর্টাল, চালু শীঘ্রই, জানালেন ব্রাত্য
এনবিএস ওয়েবডেস্ক :

উচ্চশিক্ষা-চাকরি-কর্মসংস্থানের খোঁজ-খবর দিতে পোর্টাল, চালু শীঘ্রই, জানালেন ব্রাত্য

ভারতীয় সিভিল সার্ভিসে যোগদানের জন্য প্রার্থী-বাছাই পরীক্ষা কখন হয়? কী যোগ্যতা লাগে। পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের পরীক্ষায় বসতেই বা কী যোগ্যতার প্রয়োজন? আপনি যদি ই-কমার্সের ব্যবসা শুরু করতে চান তাহলে কোন কোন সরকারি সংস্থার লাইসেন্স নিতে হবে? আইআইটি, আইআইএম, আইআইইএসটি, আইআইএসইআর, এনআইটির মতো কারিগরি শিক্ষার সর্বোচ্চ প্রতিষ্ঠানগুলিতে ভর্তির প্রবেশিকা পরীক্ষা কখন হয়?


এমন সব হাজারো প্রশ্নের উত্তর নিমেষে মিলবে এবার সরকারি একটি পরিষেবায়। রাজ্যের উচ্চশিক্ষা দফতর চাকরি, কর্মসংস্থান ও উচ্চশিক্ষার দিশা দিতে বিশেষ পোর্টাল চালু করতে চলেছে। এ জন্য দেশের শীর্ষ শিল্প সংস্থা কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজের কর্তাদের আলোচনা হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) এক ওয়েবিনারে এই কথা জানিয়েছেন। তিনি জানান, শীঘ্রই চালু হবে পোর্টালটি।

সরকারি সূত্রের খবর, ওই পোর্টালে সাড়ে পাঁচশোর বেশি সংস্থা এবং কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য থাকবে। থাকবে বিদেশের প্রতিষ্ঠানগুলির সুলুক-সন্ধানও। সরকারি সূত্রের আরও খবর, সবচেয়ে ভালো যে সুবিধাটি ওই পোর্টালে রাখার চেষ্টা হচ্ছে তা হল, ছাত্র-ছাত্রীরা যে বিষয়ে পড়তে আগ্রহী তার উপর তাদের মানসিক প্রস্তুতি কতটা সাইক্রোমেট্রিক টেস্টের মাধ্যমে তা যাচাই করে নেওয়া সম্ভব হবে। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *