ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:১১ পূর্বাহ্ন
ইরান থেকে লেবাননের তেল আমদানিতে বোকা বনে গেছে আমেরিকা
এনবিএস ওয়েবডেস্ক :

ইরান থেকে লেবাননের তেল আমদানিতে বোকা বনে গেছে আমেরিকা

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর উপমহাসচিব শেখ নাঈম কাসেম বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে তেল আমদানি করে লেবাননে আনার ফলে মার্কিন প্রশাসন হতবুদ্ধি হয়ে পড়েছে। গতকাল (শুক্রবার) আল-মানার টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে শেখ নাঈম কাসেম এসব কথা বলেন।

তিনি বলেন, ইরান থেকে লেবাননে তেল রপ্তানি ফলে দ্রুতগতিতে আমেরিকা মিশর থেকে গ্যাস এবং জর্দান থেকে বিদ্যুৎ আমদানির সুযোগ দিয়েছে। এসব গ্যাস ও বিদ্যুৎ সিরিয়ার ভূখণ্ড ব্যবহার করে লেবাননে প্রবেশ করবে। অথচ সিরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল রয়েছে।


শেখ নাঈম কাসেম আরো ঘোষণা করেন যে, যতক্ষণ পর্যন্ত লেবাননের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকবে ততক্ষণ ইরান থেকে তেল আমদানি অব্যাহত রাখবে হিজবুল্লাহ।

বেশ কিছুদিন ধরে মার্কিন নিষেধাজ্ঞার কারণে লেবাননে জ্বালানি তেলের প্রচণ্ড সংকট ছিল। সংকট মেটাতে লেবাননের একদল ব্যবসায়ী ইরান থেকে তেল আমদানির উদ্যোগ নেন। এ কাজে হিজবুল্লাহ যোদ্ধাদের সমর্থন রয়েছে।

শুধু তাই নয় ইরান থেকে তেলবাহী জাহাজ লেবাননের উদ্দেশে রওনা হলে হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ঘোষণা করেছিলেন, এসব জাহাজকে সমুদ্রে লেবাননের ভূখণ্ড হিসেবে গণ্য করা হবে। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *