ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:৫৮ পূর্বাহ্ন
কুর্দিস্তানে আয়োজিত সম্মেলন প্রত্যাখ্যান করলেন ইরাকিরা
এনবিএস ওয়েবডেস্ক :

কুর্দিস্তানে আয়োজিত সম্মেলন প্রত্যাখ্যান করলেন ইরাকিরা

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য ইরাকের উত্তরাঞ্চলীয় আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের রাজধানী এরবিলে গতকাল (শুক্রবার) যে সম্মেলন অনুষ্ঠিত হয়েছে তা প্রত্যাখ্যান করেছেন বিভিন্ন ব্যক্তি ও সংগঠন।

সম্মেলন থেকে দাবি জানানো হয় যে, ইসরাইলের সঙ্গে বাগদাদের সম্পর্ক স্বাভাবিক করা ও কথিত ডিল অফ দ্যা সেঞ্চুরিতে যোগ দেয়া উচিত। নিউইয়র্ক ভিত্তিক ‘সেন্টার ফর পিস কমিউনিকেশন্স’ নামের একটি সংগঠন শুক্রবারের এ সম্মেলন আয়োজন করে যাতে ইরাকের তিনশ নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

‘সন্স অব ইরাক অ্যাওকেনিং মুভমেন্ট’ নামের একটি সংগঠন ওই সম্মেলনে যোগ দিয়েছে বলে দাবি করা হলে সংগঠনটি পাল্টা বিবৃতি দিয়ে জানায় যে, তারা এই ধরনের কোনো উদ্যোগের সঙ্গে নেই এবং ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে এই সম্মেলন ইরাকি জনগণের প্রকৃত প্রতিনিধিত্ব করে না।

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যেকোন উদ্যোগের বিরোধিতা করেছেন। তিনি ফিলিস্তিনি জনগণের প্রতি ইরাকের নিশ্চিত সমর্থনের কথা উল্লেখ করেছেন। ন্যাশনাল অ্যাপ্রোচ নামের একটি জোট এই সম্মেলন আয়োজনের উদ্যোগ প্রত্যাখ্যান ও নিন্দা করেছে। এ জোট বলেছে, যারা ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কথা বলবে তাদেরকে ফাঁসি দিতে হবে।

ইরাকের ন্যাশনাল উইজডম মুভমেন্টের নেতা আম্মার আল-হাকিম গতকালের সম্মেলন অনুষ্ঠানের কঠোর নিন্দা করেছেন। খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *