ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:৫৭ পূর্বাহ্ন
পরমাণু সমঝোতার ব্যাপারে আমেরিকার নীতি পাল্টাতে হবে: ল্যাভরভ
এনবিএস ওয়েবডেস্ক :

পরমাণু সমঝোতার ব্যাপারে আমেরিকার নীতি পাল্টাতে হবে: ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু করার জন্য আমেরিকাকে তার নীতি পরিবর্তন করার আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের বার্ষিক অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক সফররত ল্যাভরভ শনিবার এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

ভিয়েনায় পরমাণু সমঝোতা বিষয়ক সংলাপ যত দ্রুত সম্ভব আবার শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এটা স্পষ্ট যে, আমেরিকাকে পরমাণু সমঝোতার বিষয়ে আরো বেশি তৎপরতা দেখাতে হবে।” তবে আমেরিকাকে সুনির্দিষ্টভাবে কোন বিষয়ে নীতি পরিবর্তন করতে হবে সেকথা জানাননি রুশ পররাষ্ট্রমন্ত্রী।

অবশ্য ইরান পরমাণু সমঝোতার ব্যাপারে যে কারণে আমেরিকার প্রতি ক্ষুব্ধ তা হচ্ছে সাবেক ট্রাম্প প্রশাসনের শাসনামলে ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি অনুসরণ করে তেহরানের ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করা। তেহরান বলছে, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন মুখে পরমাণু সমঝোতায় প্রত্যাবর্তন করার আগ্রহ প্রকাশ করলেও বাস্তবে সাবেক ট্রাম্প প্রশাসনের ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি বহাল রেখেছে।তেহরান বলছে, পরমাণু সমঝোতা আবার সক্রিয় করতে হলে আমেরিকাকে আগে এসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।


জো বাইডেন মুখে পরমাণু সমঝোতায় প্রত্যাবর্তন করার আগ্রহ প্রকাশ করলেও বাস্তবে সাবেক ট্রাম্প প্রশাসনের ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি বহাল রেখেছে
গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন বিষয়ক ছয় দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।গত জুন মাসে ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর থেকে ওই সংলাপ বন্ধ রয়েছে।

যেসব কারণে ভিয়েনা সংলাপ থেকে ফল বের হয়ে আসছে না তার অন্যতম হচ্ছে ইরানের ওপর কিছু নিষেধাজ্ঞা বহাল রাখার মার্কিন সিদ্ধান্ত। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন তার কিছু নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতায় প্রত্যাবর্তনের পরও বহাল রাখতে চায় ওয়াশিংটন। একইসঙ্গে আমেরিকার বর্তমান জো বাইডেন প্রশাসন বলেছে, পরবর্তী মার্কিন সরকারগুলো এই সমঝোতা থেকে যে বেরিয়ে যাবে না সে সংক্রান্ত নিশ্চয়তা দেয়া বর্তমান প্রশাসনের পক্ষে সম্ভব নয়। কিন্তু ইরানের পক্ষে এ ধরনের ভঙ্গুর অবস্থা মেনে অসম্ভব বলে তেহরান জানিয়ে দিয়েছে। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *