ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৭:৩২ পূর্বাহ্ন
আইএসের রিংলিডার আবু ওমর খোরাসানি নিহত হয়েছে: তালেবান
এনবিএস ওয়েবডেস্ক :

আইএসের রিংলিডার আবু ওমর খোরাসানি নিহত হয়েছে: তালেবান

আফগানিস্তানে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের (আইএস) রিংলিডার আবু ওমর খোরাসানি নিহত হয়েছে বলে দেশটির ক্ষমতা নিয়ন্ত্রণকারী তালেবান ঘোষণা করেছে।

তালেবানের বরাত দিয়ে আরবি নিউজ চ্যানেল আল-মায়াদিন এ খবর জানিয়েছে। তালেবান কর্মকর্তারা শনিবার সন্ধ্যায় কাবুলে বলেন, জঙ্গি গোষ্ঠী দায়েশের রিংলিডার আবু ওমর খোরাসানি আফগানিস্তানে নিহত হয়েছে। তবে খোরাসানি কবে, কোথায় ও কীভাবে নিহত হয়েছেন সে সম্পর্কে কিছু জানায়নি তালেবান।

কথিত ইসলামি খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে গত দশকের মাঝামাঝি সময় থেকে সিরিয়া ও ইরাকসহ বিভিন্ন দেশে যুদ্ধপরাধ চালিয়ে আসছে চরম উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ। এবার তালেবানও আফগানিস্তানে ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় বলে ঘোষণা করলেও তালেবানের বিরুদ্ধে সম্প্রতি রক্তক্ষয়ী হামলা শুরু করে দায়েশ।

গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। তারপর থেকে রাজধানী কাবুল ও নানগারহারে দায়েশের সন্ত্রাসী হামলা বেড়ে গিয়েছে। বিশেষ করে নানগারহার প্রদেশে গত কয়েকদিনে বেশ কিছু সন্ত্রাসী হামলা চালিয়েছে দায়েশ বা আইএস।

এসব হামলায় অন্তত ২০ তালেবান সদস্যসহ অসংখ্য বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন। তালেবান দাবি করেছে, আফগানিস্তানের জন্য দায়েশ এখন মারাত্মক কোনো হুমকি নয় বরং এই গোষ্ঠীকে শিগগিরই নির্মূল করা হবে। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *