ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৮:৫৬ অপরাহ্ন
টিভি কেনা কি একদমই সহজ! টিভি কেনার গাইডলাইন দেখুন – বুঝে শুনে টিভি কিনুন | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো টেকটিউনস জনগণ, কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সবাই ভাল আছেন। এখন থেকে নিয়মিত আবার নতুন টিউন নিয়ে আমরা হাজির হলাম আপনাদের কাছে। আর টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

বেশিরভাগ টিভির স্ক্রিন সাইজের পার্থক্য বাদে, অধিকাংশ টিভি দেখতে একই রকম লাগে। আর তাই আপনি হয়তো ভাবছেন যারা নতুন টিভি কেনার কথা ভাবছে তাদের জন্য টিভি কেনা খুবই সহজ হবে, তাইনা? কিন্তু আসলে টিভি কেনার সময় অনেক কিছু বিবেচনা করার আছে, যার মধ্যে কিছু নতুন কাস্টমার হতে পারে, এখন বলুনতো আপনি শেষ কবে টিভি কিনেছেন? আর এজন্যই আজকের টিউন নিয়ে আমি হাজির হয়ে গেলাম।

টিভির স্ক্রিন সাইজ

টিভি কেনার সবচেয়ে প্রথম সিদ্ধান্তগুলোর মধ্যে একটি হচ্ছে আপনি কত ইঞ্চি টিভি কিনতে চাচ্ছেন! আপনি হয়তো জেনে থাকবেন, টিভি স্ক্রিনের সাইজ পরিমাপ করা হয় কোণাকুণিভাবে এবং টিভির সাইজ ২০ ইঞ্চি থেকে শুরু করে ৮০ ইঞ্চির চেয়েও বড় টিভি বাজারে পাওয়া যাচ্ছে। আপনি কি আপনার রান্নাঘর বা ছোট বেডরুমের জন্য একটি টিভি সেট খুঁজছেন? তাহলে সর্বনিম্ন ২৪ ইঞ্চি থেকে শুরু করে ৩২ ইঞ্চি পর্যন্ত একটি টিভি সেট কেনার চেষ্টা করুন। কিন্তু আপনি আপনার ড্রইং রুমের জন্য টিভি কেনার কথা ভাবেন, তাহলে আমরা কমপক্ষে ৫০ থেকে ৬৫ ইঞ্চি টিভি সেট রেকমেন্ড করি।

4K রেজুলেশন

তাছাড়া সকল আধুনিক টিভি সেট এখন 4K রেজুলেশনে পাওয়া যাচ্ছে, যার মানে আপনার বাসায় থাকা পুরানো হাই-ডেফিনেশনের মডেলের তুলনায় 4K রেজুলেশনে অনেক বেশি রেজুলেশন থাকে বিধায় পিকচার কোয়ালিটি অনেক স্বচ্ছ দেখায়। তাই টিভির পিক্সেল স্ট্রাকচার না দেখে আপনি যত বড় স্ক্রিনের টিভি চান তত বড় টিভি কিনতে পারেন। আর আপনি যদি ইতিমধ্যে একটি বড় স্ক্রিনের টিভি কিনে থাকেন তাহলে আপনার সোফা এবং টিভির মধ্যে যেন আরামদায়ক দূরত্ব থাকে। অর্থাৎ আপনি টিভির এতটা কাছে বসবেন না যাতে আপনি টিভির সম্পূর্ণ ছবিটি দেখতে পাবেন না বা এতদূরেও বসবেন না যাতে আপনি টিভির স্ক্রিনের বিষয়বস্তু ঘোলা দেখেন।

LCD কিনবো নাকি OLED কিনবো

আমাদের মধ্যে অনেকেই আছেন দ্বিধাদন্দ্বে থাকেন যে, LCD কিনবো নাকি OLED কিনবো, এটা নিয়ে? বেশিরভাগ টিভি সেটে LCD ডিসপ্লে দিয়ে বানানো হয়। আর LED ব্যাকলাইটের কারণে LCD ডিসপ্লে দিয়ে বানানো টিভিগুলোকে LCD টিভি বলা হয়। তাছাড়া LED ব্যাকলাইটের কারণে LCD টিভিগুলো দেখতে খুবই পাতলা এবং বিদ্যুৎ সাশ্রয় করার পরেও উজ্জ্বল ও প্রাণবন্ত ছবি আউটপুট করে।

কিন্তু LCD টিভিগুলো টেস্ট করে দেখলাম সাম্প্রতিক এত উন্নতি সত্ত্বেও অনেক LCD টিভিতে এখনও ভিউয়িং এঙ্গেল অনেক কম থাকায় কোণাকুণি থেকে টিভির স্ক্রিন পরিষ্কার দেখা যায় না। ফলে আপনি কোণা থেকে দেখলে মনে হবে টিভির কালার ঝলসে গেছে। এবং আপনি যদি সরাসরি টিভির সামনে না বসে পাশে বসে থাকেন তাহলে কালো কালারকে দেখতে ধূসর কালার মনে হবে।

ভিউয়িং এঙ্গেল

আর এই ভিউয়িং এঙ্গেল যদি আপনার জন্য গুরুত্বপূর্ণ হয়, তাহলে কোণাকুণি থেকে দেখার জন্য কোন টিভির রেটিং ভাল তা জানতে আমাদের টিভি টেস্টিং রেটিং দেখুন। অন্যদিকে, OLED ডিসপ্লের টিভিতে অসাধারণ ভিউয়িং এঙ্গেল রয়েছে। আর OLED ডিসপ্লের টিভি পছন্দ করার এটিই একমাত্র কারণ। কিন্তু OLED টিভি সেট তুলনামূলক ব্যয়বহুল। আর এর দাম সাধারণত $ 1, 000 ডলার বা প্রায় ৮৫ হাজার টাকা থেকে শুরু হয়। তাছাড়া এই টিভি পছন্দ করার আরেকটি কারণ হচ্ছে, আমাদের বিগ স্ক্রিন টিভির রেটিংয়ে শীর্ষ স্থান দখল করেছে তার কারণ হচ্ছে OLED টিভির স্ক্রিন বড় হয়। আর OLED মানে “organic light-emitting diode”। তবে LCD টিভির মত OLED টিভিতে ব্যাকলাইট এর প্রয়োজন নে, কেননা OLED এর পিক্সেল বিদ্যুতের সংস্পর্শে আসলেই নিজস্ব আলো বন্ধ করে দেয়। আর OLED টিভির কালার খুবই প্রাণবন্ত, উজ্জ্বল ছবি এবং ব্ল্যাক লেভেল দেখতে সত্যিই কালো হয়ে থাকে।

আর এর কনট্রাস্ট এর কারণে ইমেজ কোয়ালিটি একদম জীবন্ত মনে হয়। আপনারা জেনে থাকবেন, OLED টিভি শুধুমাত্র কয়েকটি ব্রান্ড তৈরি করে থাকে এবং বেশিরভাগ টিভি বিগ স্ক্রিনের হয়ে থাকে, সর্বনিম্ন ৪৮ ইঞ্চি থেকে এর উপরে হয়ে থাকে। এখন আপনার কোন সাইজের টিভি খুঁজছেন তা ঠিক করার পরে, পিকচার কোয়ালিটি এবং কয়েকটি মূল ফিচার বিবেচনা করার সময় এসেছে। আমরা জানি 4K টিভিতে 8 মিলিয়ন পিক্সেল রয়েছে, যা রেগুলার হাই-ডেফিনিশন টিভির পিক্সেলের তুলনায় প্রায় চারগুণ বেশি, যা আপনাকে আরও ক্লিয়ার পিকচার কোয়ালিটির নিশ্চয়তা প্রদান করে।

এবং এখন, 4K রেজুলেশনের কন্টেন্টের পরিমাণ অনেক অনেক বেড়ে চলছে, Amazon এবং Netflix এর মত স্ট্রিমিং সার্ভিস এবং 4K ব্লু রে ডিস্কে ধন্যবাদ জানাই।

8K রেজুলেশন

এছাড়াও বাজারে এখন 8K রেজুলেশনের টিভি পাওয়া যাচ্ছে যা আরও বেশি পিক্সেল এবং আরও ক্লিয়ার পিকচারের নিশ্চয়তা দেয়। তবে 8K রেজুলেশনের কন্টেন্ট এখনও তেমন সহজলভ্য নয়। এছাড়াও HDR (high dynamic range technology) টেকনোলজির মাধ্যমে টিভির উজ্জ্বলতা, কালার এবং কনট্রাস্টকে বাড়ানো সম্ভব, ফলে আপনি টিভি স্ক্রিনে যে ছবিগুলো দেখবেন তা মনে হবে বাস্তব জীবনে দেখছেন বা একদমই জীবন্ত মনে হবে।

ভাল পারফর্মিং টিভিতে, HDR টেকনোলজি উজ্জ্বল সাদা এবং ডার্ক ব্ল্যাক কালারের কনট্রাস্ট বাড়িয়ে দেয়। কিন্তু আমাদের পর্যবেক্ষণে দেখতে পেয়েছি যে, টিভির বাক্সে মুদ্রিত HDR লোগো সহ প্রায় প্রতিটি টিভিতে HDR প্রযুক্তি বিদ্যমান। আর এর একটি কারণ হতে পারে আমরা HDR টেকনোলজির জন্য আলাদা স্কোর প্রদান করি তাই সব কোম্পানি তাদের টিভিতে HDR প্রযুক্তি ব্যবহার করছে।

তাছাড়া অনেক 4K টিভি অন্যান্য টিভি সেটের তুলনায় আরও বেশি প্রাণবন্ত, বৈচিত্র্যময় কালার পাবেন। আর এর কারণ হচ্ছে HDR প্রযুক্তিতে wide color gamut (WCG) থাকে। স্ট্যান্ডার্ড HDTV গুলো প্রায় ১৭ মিলিয়ন কালার ডিসপ্লে করতে পারে, তবে WCG প্রযুক্তির মাধ্যমে ১ বিলিয়ন কালার পর্যন্ত ডিসপ্লে করতে পারে।

CR সদস্যরা আমদের টিভি স্ক্রিন অপটিমাইজারের সাহায্যে তাদের টিভিতে নিখুঁত পিকচার কোয়ালিটি পেতে পারে এমন একটি মুভি বা টিভি শো উপভোগ করতে পারবেন। আমাদের ল্যাব টেস্টেড, সবচেয়ে জনপ্রিয় টিভি সেটের জন্য সেরা সেটিংস অফার করে থাকি যা ২০১৩ সালের খুবই জনপ্রিয় সেটিংস ছিল। এবং আমাদের টেস্টেড টিভি সেটের লিস্টে প্রতিনিয়ত নতুন মডেলের টিভি সেট যুক্ত করা হয়।

স্মার্ট টিভি

আর বর্তমানে বিক্রি হওয়া বেশিরভাগ টিভি হচ্ছে স্মার্টটিভি যা আপনাকে টিভি সেট ব্যবহার করে লাইভ স্ট্রিমিং করার সার্ভিস প্রদান করে এবং অন্যান্য অনলাইন কন্টেন্ট অ্যাক্সেস করতে দেয়। আর স্মার্টটিভি তে আপনার বাড়ির ওয়াইফাই বা ক্যাবল ইন্টারনেট কানেক্ট করতে পারবেন।

আবার অনেকেই ক্যাবল স্টাইলে স্ট্রিমিং সার্ভিস অফার করে যেমনঃ Hulu + Live TV, Sling TV, বা YouTube TV ইত্যাদি উপভোগ করতে চাইলে এগুলোর মধ্যে কিছু সার্ভিসে সাবক্রিপশন করতে হবে। আর আপনি যদি সাধারণ টিভি ইতিমধ্যে কিনে ফেলেছেন যাতে আপনার পছন্দসই সার্ভিস না থাকে তাহলে আপনি একটি এক্সটার্নাল স্ট্রিমিং মিডিয়া প্লেয়ার কিনতে পারেন যেমনঃ Amazon Fire TV, Apple TV, Google Chromecast, বা Roku। এই ধরনের প্লেয়ার আপনাকে আরও বেশি কন্টেন্টের সাথে যুক্ত করে।

স্ট্রিমিং মিডিয়া প্লেয়ার

স্ট্রিমিং মিডিয়া প্লেয়ার অ্যাড করার কথা বললে, প্রথমত যাচাই করুন আপনার টিভিতে এক্সটার্নাল মিডিয়া প্লেয়ার কানেক্ট করার মত পর্যাপ্ত কানেক্টশন পোর্ট আছে কিনা। আর সবচেয়ে সাধারণ যে কানেক্টশন পোর্ট দরকার হয় সেটি হচ্ছে HDMI। আমরা আপনার মেইন টিভির জন্য একটি সেটটপ বক্স, স্ট্রিমিং প্লেয়ার, গেমিং কনসোল বা ব্লু রে প্লেয়ার কানেক্ট করার জন্য কমপক্ষে তিনটি HDMI পোর্ট রিকমেন্ড করি। আপনার টিভিতে সাউন্ড বার আছে কি? খুঁজে দেখুন HDMI ARC ইনপুট পেইজ আছে কিনা। এই পোর্ট ব্যবহার করে সাউন্ড বার কানেক্ট করতে পারবেন এবং আপনার টিভির রিমোট ব্যবহার করে আপনার সাউন্ড বার নিয়ন্ত্রণ করতে পারবেন।

প্রাইভেসি ও সিকিউরিটি

আমরা আপনার পার্সোনাল ডেটার প্রাইভেসি এবং সিকিউরিটি নিয়ে চিন্তা করি। তাই ২০২০ সালে আমরা বিশ্লেষণ করা শুরু করেছিলাম যে একটি টিভি কতটা পার্সোনাল ডেটা কালেক্ট করে, ব্যবহার করে এবং শেয়ার করে এবং সেই ডেটা কতটা সিকিউর থাকে। আপনি আমাদের দেয়া টিভি সেটের রেটিংগুলোর প্রাইভেসি এবং সিকিউরিটির স্কোর দেখতে পারেন। বেশিরভাগ বড় ব্রান্ডের টিভি সেটের জন্য, আমাদের জরিপের ফলাফল অনুযায়ী প্রাইভেসি এবং সিকিউরিটি মোটামুটি নির্ভরযোগ্য পেয়েছি।

শেষ কথা

টিভি কেনা আমরা যত সহজ মনে করি আসলে তত সহজ নয়। একটু ভুল সিদ্ধান্ত নিয়ে ফেললে আপনি এমন কোন টিভি কিনে ফেলতে পারেন যাতে আপনার প্রয়োজনীয় সার্ভিস নেই বা কানেক্টশন পোর্ট নেই ইত্যাদি ইত্যাদি। এজন্য সময় নিয়ে সবকিছু বিবেচনা করে টিভি কেনা উচিত বলে আমি মনে করি।

টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *