ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৯:৪২ অপরাহ্ন
আবারও অংশগ্রহণমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিল তালেবান
এনবিএস ওয়েবডেস্ক :

আবারও অংশগ্রহণমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিল তালেবান


আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান গোষ্ঠীর পক্ষ থেকে আবারো দেশটিতে অংশগ্রহণমূলক ও ব্যাপকভিত্তিক সরকার গঠন করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। তালেবানের খণ্ডকালীন মুখপাত্র ও জাতিসংঘে তালেবানের প্রস্তাবিত প্রতিনিধি সুহাইল শাহিন এক বক্তব্যে এ প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি বলেছেন, আফগানিস্তানে ব্যাপকভিত্তিক সরকার গঠনে প্রস্তুত রয়েছে তালেবান তবে নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের বিষয়টি কখনোই মেনে নেয়া হবে না।

তালেবানের অংশগ্রহণমূলক সরকারে আফগানিস্তানের সংখ্যালঘু জনগোষ্ঠীর পাশাপাশি নারীদের প্রতিনিধিত্ব রাখা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন সুহাইল শাহিন। তিনি বলেন, আন্তর্জাতিক সমাজের উচিত আফগানিস্তানের ব্যাপারে এদেশের জনগণের মতামতকে শ্রদ্ধা করা।

গত আগস্ট মাসের ১৫ তারিখ আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। এরপর ৭ সেপ্টেম্বর একটি অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেয় তারা। তালেবান ঘোষণা করে, এটি একটি সাময়িক সরকার এবং এরপর উপযুক্ত সময়ে স্থায়ী সরকার গঠন করা হবে।

কিন্তু এই মন্ত্রিসভা দেশে-বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়ে। সমালোচকরা বলছেন, তালেবান আফগানিস্তানে সব পক্ষের অংশগ্রহণে একটি ব্যাপকভিত্তিক সরকার গঠনের যে প্রতিশ্রুতি দিয়েছিল তাদের মন্ত্রিসভায় তার প্রতিফলন দেখা যাচ্ছে না।এরই পরিপ্রেক্ষিতে তালেবান কূটনীতিক সুহাইল শাহিন আবারো আফগানিস্তানের অংশগ্রহণমূলক সরকার গঠন করার প্রতিশ্রুতি দিলেন ​। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *