ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৯:১৩ অপরাহ্ন
তাইওয়ানকে প্রশিক্ষণ দেয়ার ব্যাপারে আমেরিকাকে সতর্ক করল চীন
এনবিএস ওয়েবডেস্ক :

তাইওয়ানকে প্রশিক্ষণ দেয়ার ব্যাপারে আমেরিকাকে সতর্ক করল চীন


চীন সরকার তাইওয়ানের সেনাবাহিনীকে গোপনে প্রশিক্ষণ দেয়ার ব্যাপারে আমেরিকাকে সতর্ক করে দিয়েছে।তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে একীভুত করা নিয়ে যখন ওই দ্বীপের সঙ্গে বেইজিং-এর তীব্র টানাপড়েন চলছে তখন চীন সরকার এ হুঁশিয়ারি উচ্চারণ করল।

সম্প্রতি গণমাধ্যমে খবর বেরিয়েছে যে, মার্কিন সেনারা গোপনে তাইওয়ানের সেনাবাহিনীকে সামরিক প্রশিক্ষণ দিচ্ছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এ সম্পর্কে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে বলেছেন, ওয়াশিংটন যেন তাইওয়ানের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করে।

তিনি তাইওয়ানের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপের তীব্র সমালোচনা করে বলেন, চীন তার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করার জন্য যা কিছু করা দরকার তার সবকিছু করবে।

আমেরিকা দীর্ঘদিন ধরে সামরিক ও আর্থিক সহযোগিতা করে তাইওয়ানকে চীনের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলার চেষ্টা করছে। চীন বহুবার তাইওয়ানের কাছে সমরাস্ত্র বিক্রির পাশাপাশি এই দ্বীপের অভ্যন্তরী বিষয়ে হস্তক্ষেপ করার ব্যাপারে আমরিকাকে সতর্ক দিয়েছে। বেইজিং বলে আসছে, তাইওয়ান দ্বীপ চীনের অবিচ্ছেদ্য অংশ এবং এই দ্বীপের স্বাধীনতা কখনও মেনে নেয়া হবে না । খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *