ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৯:১২ অপরাহ্ন
কুন্দুজের মসজিদে বিস্ফোরণের দায় এড়াতে পারে না তালেবান
এনবিএস ওয়েবডেস্ক :

কুন্দুজের মসজিদে বিস্ফোরণের দায় এড়াতে পারে না তালেবান’


ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের সদস্য ফেদা হোসেইন মালেকি বলেছেন, আফগানিস্তানের কুন্দুজ প্রদেশের মসজিদে শুক্রবারের ভয়াবহ বোমা হামলার দায় সরাসরি তালেবানকে নিতে হবে। তিনি এর কারণ হিসেবে বলেছেন, “কুন্দুজের বিস্ফোরণ দায়েশ [আইএস] বা অন্য কোনো গোষ্ঠী চালিয়ে থাকতে পারে কিন্তু দেশের নিয়ন্ত্রণ তালেবানের হাতে থাকায় ওই বিস্ফোরণের দায় সরাসরি তালেবানের ওপর বর্তায়।”

মালেকি রোববার ইরানের বার্তা সংস্থা ইরানপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে কুন্দুজের বিস্ফোরণে হতাহতের ঘটনায় আফগান জনগণকে সমবেদনা জানিয়ে বলেন, তালেবান একদিকে ঘর গোছাতে ব্যস্ত অন্যদিকে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও গোলযোগ অব্যাহত রয়েছে।

ইরানের এই সিনিয়র সংসদ সদস্য বলেন, গত ২০ বছরে আমেরিকা আফগানিস্তানে অসংখ্য অপরাধ চালিয়েছে এবং শেষ পর্যন্ত আফগান জনগণকে অসহায় অবস্থায় ফেলে রেখে পালিয়েছে। সাম্প্রতিক সহিংসতা অব্যাহত থাকলে আফগানিস্তানে গৃহযুদ্ধ লেগে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন মালেকি।


তিনি বলেন, তালেবান অংশগ্রহণমূলক সরকার গঠনসহ নানা ধরনের প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত কোনো ইতিবাচক পদক্ষেপ নেয়নি বরং আফগানিস্তানের বহু জাতিগোষ্ঠী উপেক্ষিত রয়ে গেছে। যেসব রাজনীতিবিদ ও অভিজ্ঞ ব্যক্তিত্বর রাষ্ট্র পরিচালনার অভিজ্ঞতা রয়েছে তাদেরকে ব্যবহার করা থেকে বিরত রয়েছে তালেবান।

গত শুক্রবার জুমার নামাজের সময় আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদে ভয়াবহ বোমা হামলায় অন্তত ১৫০ জন নিহত ও ২০০ জনের বেশি লোক আহত হন। উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ [আইএস] এ হামলার দায়িত্ব স্বীকার করেছে এবং ক্ষমতাসীন তালেবান দায়ী ব্যক্তিদের শাস্তি দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে । খবর পার্সটডেে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *