ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৮:৪১ অপরাহ্ন
ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সুদানকে আমেরিকার চাপ
এনবিএস ওয়েবডেস্ক :

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সুদানকে আমেরিকার চাপ


ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সুদানের ওপর চাপ সৃষ্টি করেছে আমেরিকা। ইসরাইলের সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল ‘ক্যান’ গতকাল (রোববার) এক প্রতিবেদন এ তথ্য দিয়েছে।

টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়েছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার শর্তে আমেরিকা সুদানে অর্থ বিনিয়োগ করেছিল কিন্তু সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে কোনো উন্নতি পরিলক্ষিত হয় নি। এ প্রেক্ষাপটে এক বছর পরে এসে আমেরিকা সুদানের ওপর চাপ সৃষ্টি করেছে।

তবে আমেরিকা সুদানে কী ধরনের বিনিয়োগ করেছে অথবা ওয়াশিংটনের পক্ষ থেকে খার্তুমের ওপর কী ধরনের চাপ সৃষ্টি করা হয়েছে সে সম্পর্কে টেলিভিশন চ্যানেলের খবর বিস্তারিত কিছু বলা হয় নি। খবরে আরো বলা হয়েছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সুদানের সাধারণ জনগণ এবং সামরিক প্রশাসনের মধ্যে মতভিন্নতা রয়েছে।

গত বছরের অক্টোবর মাসে মার্কিন মধ্যস্থতায় ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদান সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে সই করে। এরপর গত এপ্রিল মাসে সুদানের মন্ত্রিসভা ইসরাইলকে বয়কট করার আইন বাতিল করে। তবে ইসরাইলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সুদানের সংসদে পাস হতে হবে। কিন্তু এখনো তা সংসদে তোলা হয় নি। এমনকি কথিত আব্রাহাম চুক্তির এক বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দিতে অস্বীকার করেছেন সুদানের কর্মকর্তারা ​। খবর পার্সটডেে/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *