ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৯:৩৬ অপরাহ্ন
সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সহায়তা দিচ্ছে আমেরিকা: চাভুসওগ্লু
এনবিএস ওয়েবডেস্ক :

সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সহায়তা দিচ্ছে আমেরিকা: চাভুসওগ্লু

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, সিরিয়ার সন্ত্রাসী ও বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোকে সহযোগিতা করেছে আমেরিকা। তিনি ইউরোপীয় টিভি চ্যানেল স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেছেন, আমেরিকা সিরিয়ায় সামরিক উপস্থিতির কারণ হিসেবে সন্ত্রাস বিরোধী যুদ্ধের যে দাবি করছে সে ব্যাপারে মোটেও নিষ্ঠাবান নয় ওয়াশিংটন।

ইরাকে মোতায়েন মার্কিন সেনাদের একটি দলকে আবার সিরিয়ায় পাঠানো হয়েছে বলে আরবি আল-মায়াদিন নিউজ চ্যানেল খবর দেয়ার পর এ প্রতিক্রিয়া জানালেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

দখলদার মার্কিন সেনারা সিরিয়ায় কুর্দি মিলিশিয়া গোষ্ঠী এসডিএফের সঙ্গে আঁতাত করে দেশটির জাযিরা অঞ্চলের বেশিরভাগ তেল ক্ষেত্র নিয়ন্ত্রণ করছে।

গত কয়েক মাসে মার্কিন সরকার সিরিয়ার তেলসমৃদ্ধ এলাকায় হাজার হাজার লরিভর্তি সমরাস্ত্র ও রসদ পাঠিয়েছে। সিরিয়ার তেল চুরি করার কাজ চালিয়ে যাওয়ার জন্য এখন দেশটির পূর্বাঞ্চলে অতিরিক্ত সেনাও পাঠিয়েছে।

সিরিয়ার পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি এসডিএফ মিলিশিয়া গোষ্ঠীর উপস্থিতি রয়েছে এবং তারা আমেরিকার পক্ষ থেকে সব রকম পৃষ্ঠপোষকতা পাচ্ছে।

সিরিয়া সরকার বহুবার বলেছে, দেশটির পূর্ব ও উত্তর-পূর্ব অংশে এসডিএফ ও মার্কিন সেনা মোতায়েনের উদ্দেশ্য দেশটির তেল সম্পদ লুট করা ছাড়া অন্য কিছু নয়।। খবর পার্সটডেে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *