ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৮:৫৫ অপরাহ্ন
আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদা হারাবে ইউরোপীয় ইউনিয়ন
এনবিএস ওয়েবডেস্ক :

আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদা হারাবে ইউরোপীয় ইউনিয়ন


ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে ২৭ জাতির এ জোট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার মর্যাদা হারাতে চলেছে। বিশ্ব অঙ্গনে ইউরোপীয় ইউনিয়নের ক্ষয়িষ্ণু ভূমিকার কারণে উদ্বিগ্ন হয়ে এ কথা বলেছেন জোসেফ বোরেল। তিনি বলেছেন, সম্ভবত এ জোট আন্তর্জাতিক অঙ্গনে ক্ষমতা চর্চার নীতিতে অবজ্ঞার বস্তুতে পরিণত হবে।

রোববার এক ব্লগ পোস্টে বোরেল এ মন্তব্য করেন।তিনি বলেন,  ইউরোপীয় দেশগুলো এবং ন্যাটো জোটের নিরাপত্তা সক্ষমতা বাড়ানোর জন্য ইউরোপীয় ইউনিয়নের কাজ করা উচিত। একে আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের মর্যাদা হারানোর ঝুঁকি ঠেকানো যাবে।

তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ইউরোপীয় ইউনিয়ন আর গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে থাকছে না বরং দিন দিন অবজ্ঞার পাত্রে পরিণত হওয়ার ঝুঁকির মুখে রয়েছে। এ অবস্থায় অন্যদের সিদ্ধান্তের ব্যাপারে মাথা না ঘামিয়ে নিজেদের বিষয়গুলো ঠিক মতো পরিচালনার দিকে নজর দেয়া উচিত।

নিজের লেখা ব্লগে জোসেফ বোরেল বহুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার দিকে ইঙ্গিত করে বলেছেন, চীন এবং রাশিয়া আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের প্রভাব বাড়ানোর চেষ্টা করছে, এ চেষ্টা চলছে আঞ্চলিক ও আন্তর্জাতিক সব ক্ষেত্রেই।

জোসেফ বোরেল আরো বলেন, আমেরিকা চায় ইউরোপীয় দেশগুলো নিজেদের ব্যাপারে এবং আন্তর্জাতিক নিরাপত্তার ক্ষেত্রে আরো বেশি ভূমিকা পালন করুক। এ বিষয়টি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে আলোচনার জন্য তিনি শিগগিরি ওয়াশিংটন সফর করবেন বলে জানান। খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *