ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৭:৫৫ অপরাহ্ন
অংশ নিচ্ছে সেনাবাহিনী এবং আইআরজিসি’র আকাশ প্রতিরক্ষা ইউনিট
এনবিএস ওয়েবডেস্ক :

অংশ নিচ্ছে সেনাবাহিনী এবং আইআরজিসি'র আকাশ প্রতিরক্ষা ইউনিট

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনী এবং বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র আকাশ প্রতিরক্ষা বাহিনী বিশাল মহড়া শুরু করেছে। দেশের মধ্যাঞ্চলের মরুভূমি এলাকায় এই মহড়া চলছে।

এতে বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ দেশে তৈরি বিভিন্ন রকমের অস্ত্র ও সামরিক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে। দেশের আকাশসীমা এবং স্পর্শকাতর স্থাপনাগুলোর সুরক্ষা জোরদার করার লক্ষ্য নিয়ে এই মহড়া পরিচালিত হচ্ছে। এবারের মহড়ার নাম দেয়া হয়েছে ‘গার্ডিয়ানস অব বেলায়াত স্কাই ১৪০০’।

ইরানের প্রেস টিভি জানিয়েছে, দেশে তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার, গোয়েন্দাবৃত্তির যন্ত্রপাতি, ইলেক্ট্রনিক ডিভাইস, যোগাযোগের ব্যবস্থা এবং ভিজ্যুয়াল সার্ভিলেন্স নেটওয়ার্কের পরীক্ষা চালানো হবে।


মহড়ায় ইরানে তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানো হয়
মহড়া সম্পর্কে খাতামুল আম্বিয়া বিমান প্রতিরক্ষা ঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাদের রহিমজাদে বলেন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটানো হয়েছে এবং তার পরীক্ষা চালানো হবে এ মহড়ায়।

জেনারেল রহিমজাদে জানান, শত্রুপক্ষের বিমান ও ক্ষেপণাস্ত্র চিহ্নিত করা এবং বাধা দেয়া, গোয়েন্দাবৃত্তি চালানো ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ ইরানের সেনাবাহিনী ও আইআরজিসি’র আকাশ প্রতিরক্ষা ইউনিট যৌথ সামরিক মহড়ায় যত অস্ত্র ও সামরিক সরঞ্জাম ব্যবহার করছে তার সবই দেশে উৎপাদিত এবং ইরানের প্রতিরক্ষা বিশেষজ্ঞরা তৈরি করেছেন। খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *