ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৭:১৩ অপরাহ্ন
দ্বিপক্ষীয় স্বার্থ নিয়ে টেলিফোনে কথা বললেন ইরান ও জর্দানের পররাষ্ট্রমন্ত্রী
এনবিএস ওয়েবডেস্ক :

দ্বিপক্ষীয় স্বার্থ নিয়ে টেলিফোনে কথা বললেন ইরান ও জর্দানের পররাষ্ট্রমন্ত্রী

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং জর্দানের পররাষ্ট্রমন্ত্রীরা দ্বিপক্ষীয় স্বার্থ নিয়ে টেলিফোনে আলাপ করেছেন।

গতকাল (সোমবার) জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদির সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান কথা বলেন। এ সময় দুই মন্ত্রী পারস্পরিক স্বার্থ ছাড়াও দ্বিপক্ষীয় সম্পর্ক, আঞ্চলিক সহযোগিতা ও ফিলিস্তিন ইস্যু নিয়ে আলোচনা করেন।

টেলিফোন আলাপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সহযোগিতাপূর্ণ ও সম্মানজনক সম্পর্ক রক্ষায় আগ্রহী। তিনি বলেন, আঞ্চলিক পর্যায়ে যেসব অর্থনৈতিক ও বাণিজ্যিক সুযোগ রয়েছে তা থেকে তেহরান এবং আম্মানের লাভবান হওয়া উচিত।

আবদুল্লাহিয়ান আরো বলেন, এ অঞ্চলে বিদেশিদের হস্তক্ষেপের অবসান ঘটাতে আঞ্চলিক সংলাপ অনুষ্ঠানের প্রতি ইরানের সমর্থন রয়েছে। এই ইস্যুতে ইরান প্রয়োজনীয় সহযোগিতা করতে প্রস্তুত বলেও তিনি উল্লেখ করেন।

ফিলিস্তিনের পবিত্র ঐতিহাসিক স্থাপনাগুলোর দেখাশোনার ক্ষেত্রে জর্দান যে দায়িত্ব পালন করে আসছে তার প্রতিও তেহরানের সমর্থন রয়েছে বলে আমির আব্দুল্লাহিয়ান জানান। তিনি বলেন, মুসলিম বিশ্বের স্বার্থ এবং ফিলিস্তিন ইস্যুতে ইসলামি বিশ্বের হাতে হাত রেখে কাজ করা উচিত।

টেলিফোন আলাপে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের সঙ্গে সম্পর্ককে তার দেশ বিশেষ মূল্য দেয় এবং সম্মানের চোখে দেখে। আঞ্চলিক দ্বন্দ্ব অবসানের ক্ষেত্রে সম্মিলিত স্বার্থের ভিত্তিতে একটি সমঝোতায় পৌঁছানো জরুরি। উগ্রবাদ এবং সন্ত্রাসবাদকে পুরো মধ্যপ্রাচ্যের জন্য অভিন্ন চ্যালেঞ্জ বলেও তিনি মন্তব্য করেন। খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *