ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ০৮:৪৫ অপরাহ্ন
কলকাতা হাইকোর্টের ইতিহাসে নজিরবিহীন, পুজোর মধ্যেই মণ্ডপে জুতো মামলার শুনানি
এনবিএস ওয়েবডেস্ক :

কলকাতা হাইকোর্টের ইতিহাসে নজিরবিহীন, পুজোর মধ্যেই মণ্ডপে জুতো মামলার শুনানি

 কলকাতা হাইকোর্টের ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটতে চলেছে নবমীর দিন। পুজোর মধ্যেই হবে মামলার শুনানি।

মণ্ডপে জুতো ব্যবহারে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগার কারণে দমদম পার্ক ভারতচক্রের বিরুদ্ধে যে মামলা দায়ের হয়েছে তার শুনানি হবে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি কৌশিক চন্দের এজলাসে।

থিম ছিল কৃষক আন্দোলন। তা ফুটিয়ে তুলতে মণ্ডপ সজ্জায় ব্যবহার করা হয়েছে জুতো, ট্রাক্ট্রর-সহ আরও অন্যান্য সামগ্রী। কিন্তু তা নিয়েই জট পাকে। মণ্ডপরের গায়ে জুতো জুতো ব্যবহারে ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে বলে দমদম পার্ক ভারতচক্র পুজো কমিটিতে আইনি নোটিস পাঠান এক আইনজীবী। তাঁর নাম, পৃথ্বীবিজয় দাস। তিনি বিজেপি ঘনিষ্ঠ বলে জানা গিয়েছে। তাঁর বক্তব্য, এ ভাবে পুজো মণ্ডপের গায়ে জুতো ব্যবহার করে দমদম পার্ক ভারতচক্র সনাতন হিন্দুদের ভাবাবেগে আঘাত দিয়েছে।


চতুর্থির দিন পাঠানো ওই আইনি নোটিসে বলা হয়, কয়েক ঘণ্টার মধ্যে মণ্ডপের গা থেকে জুতো সরিয়ে নিতে হবে। না হলে কড়া আইনি পদক্ষেপের পথে হাঁটতে বাধ্য হবেন আইনজীবী। দমদম পার্ক ভারতচক্র নিজেদের অবস্থান থেকে সরেনি। থিম যেমন ছিল তেমনই রয়েছে। সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচারও পেয়েছে এই ক্লাব। কিন্তু এবার আদালতের চৌহদ্দিতে গেল মামলা।

স্থানীয় বিজেপিও এই ধরনের মণ্ডপ সজ্জার বিরোধিতা করেছে। দমদমের বিজেপি নেতা, অরুণ গঙ্গোপাধ্যায় বলেন, “আমরা কেন মন্দিরে জুতো খুলি ঢুকি? কারণ ওটা আমাদের ভক্তির জায়গা। আর একটা রাজনৈতিক কর্মসূচিকে থিম করে মণ্ডপের গায়ে জুতো ব্যবহার করেছে ভারতচক্র। যা কখনওই কাম্য নয়।” অনেকের মতে, যেহেতু মোদী সরকারের বিরুদ্ধে চলা কৃষক আন্দোলনকে থিম হিসেবে তুলে ধরা হয়েছে সে হেতু বিজেপি ঝাঁপিয়ে পড়েছে ধর্মীয় ভাবাবেগের জিগির তুলে।

এমনিতে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগার ঘটনায় অভিযোগ দায়ের হওয়া, তা নিয়ে রাজনৈতিক টানাপোড়েনের ঘটনা বাংলায় নতুন নয়। কয়েক বছর আগে শিবরাত্রিতে একটি কার্টুনকে কেন্দ্র করে তোলপাড় হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। টলিপাড়ার এক তরুণ এডিটরকে থানায় ডেকে জিজ্ঞাসাবাদ পর্যন্ত করেছিল পুলিশ। এবার ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে মামলা গড়াল হাইকোর্টে। যার শুনানি হবে পুজোর মধ্যেই। খবর দ্য ওয়ালের  /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *