ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০২:০৫ অপরাহ্ন
ময়মনসিংহে শ্রমিকদের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ফ্রি মেডিকেল ক্যাম্প
এনবিএস ওয়েবডেস্ক :

ময়মনসিংহে শ্রমিকদের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ফ্রি মেডিকেল ক্যাম্প

প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের জন্য ময়মনসিংহে ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। কর্মসূচির আওতায় শ্রমিকদেরকে বিনা মূল্যে স্বাস্থ্য সেবা প্রদান, রোগ নির্ণয় ও প্রয়োজনীয় ঔষধ প্রদানের ব্যবস্থা করা হচ্ছে।

বুধবার (১৩ অক্টোবর) সকালে ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস দুই দিনব্যাপী উক্ত স্বাস্থ্যসেবা কর্মসূচি উদ্বোধন করেন। ডাইফের ময়মনসিংহ কার্যালয়ে ছয় জন এমবিবিএস ডাক্তার এবং চারজন নার্স এবং কয়েকজন মেডিকেল টেকনোলজিস্ট-এর সমন্বয়ে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। মেডিকেল ক্যাম্পের প্রথম দিনে গৃহকর্মী, কারখানায় কর্মরত শ্রমিক, রিক্সা ও ভ্যান চালকসহ মোট ৫১৯ জন শ্রমিক চিকিৎসা সেবা গ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোঃ শফিকুর রেজা বিশ্বাস বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সোনার বাংলা গড়া। তাঁর স্বপ্ন ছিল কেউ দরিদ্র ও গৃহহীন থাকবেনা, বিনা চিকিৎসায় কেউ মারা যাবেনা। তাঁর সেই স্বপ্নের ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী কাজ করছেন। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবে রূপ লাভ করবে। শ্রমজীবী মানুষেরা এই উন্নয়ন কার্যক্রমে সরাসরি জড়িত। মুজিববর্ষে শ্রমজীবী মানুষের জন্য ডাইফ কর্তৃক যে মেডিকেল ক্যাম্প আয়োজন করা হচ্ছে তা নিশ্চয়ই প্রশংসার দাবিদার।

বিশেষ অতিথির বক্তব্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক ড. গোলাম মোঃ ফারুক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে কোভিড-১৯ সৃষ্ট মহামারির মধ্যেও বাংলাদেশ স্বাস্থ্যবিধি মেনে শিল্প কারখানায় উৎপাদন অব্যাহত রাখাসহ মুজিববর্ষ উপলক্ষে অংশীজনদের জন্য বিভিন্ন সেবামূলক কর্মসূচি বাস্তবায়ন করেছে। এরই অংশ হিসেবে ডাইফের বৃক্ষরোপন ও স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ডাইফ ময়মনসিংহ কার্যালয়ের উপমহারিদর্শক বুলবুল আহমেদ বলেন, মেডিকেল ক্যাম্পে নিয়মিত স্বাস্থ্য সেবা প্রদানের পাশাপাশি কিটনাশক, তামাক, বিড়ি, জর্দা সেক্টরের পেশাগত ব্যাধি সনাক্ত করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। মেডিকেল ক্যাম্প আয়োজনে ডাইফকে সহযোগিতা করায় ল্যাব এইড, এসএমসিসহ সংশ্লিষ্ট সকল অংশীজনের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা ‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে অধিদপ্তরের বিশেষ কার্যক্রমের অংশ হিসেবে দেশব্যাপী উপমহাপরিদর্শকের কার্যালয়সমূহের মাধ্যমে এই স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ কার্যালয়ে মেডিক্যাল ক্যাম্প আয়োজন করা হয়েছে।

ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন পুলিশ সুপার (রেঞ্জ ডিআইজির কার্যালয়, ময়মনসিংহ) মোঃ ফারুক হোসেন, জাতীয় শ্রমিক লীগ, ময়মনসিংহের সভাপতি মোঃ আফতাব উদ্দীন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর আলম।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *