ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ন
উত্তর প্রদেশে গাড়ি চাপা দিয়ে কৃষক হত্যার সুবিচার চেয়ে রাষ্ট্রপতির দ্বারস্থ কংগ্রেস
এনবিএস ওয়েবডেস্ক :

উত্তর প্রদেশে গাড়ি চাপা দিয়ে কৃষক হত্যার সুবিচার চেয়ে রাষ্ট্রপতির দ্বারস্থ কংগ্রেস

 
ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেস কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে বরখাস্ত করার দাবি জানিয়েছে। আজ (বুধবার)কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী এমপির নেতৃত্বে এক প্রতিনিধিদল ওই দাবি জানান।

সম্প্রতি বিজেপিশাসিত উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত কৃষকদের গাড়ি চাপা দিয়ে হত্যার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের বিরুদ্ধে। ওই ঘটনায় ৪ জন কৃষকের মৃত্যু হয়। পাল্টা সহিংসতায় আরও ৪ জন নিহত হয়। ওই ইস্যুতে সম্প্রতি পুলিশ কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর ছেলে আশিস মিশ্রকে গ্রেফতার করেছে। সেই ঘটনার সুবিচার চেয়ে প্রধান বিরোধীদল কংগ্রেস মাঠে নেমেছে।

আজ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত শেষে এক সংবাদ সম্মেলনে কংগ্রেসের সিনিয়র নেতা মল্লিকার্জুন খড়গে বলেন, ‘আমরা লখিমপুর খেরির ঘটনা সংক্রান্ত সমস্ত তথ্য রাষ্ট্রপতিকে দিয়েছি। আমাদের দু’টি দাবি- প্রথমত, বর্তমান কর্মরত বিচারকদের মাধ্যমে একটি স্বাধীন তদন্ত হওয়া উচিত এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী (অজয় মিশ্র) হয় ইস্তফা দিন, অথবা তাঁকে বরখাস্ত করা হোক। তবেই কেবল ন্যায়বিচার সম্ভব হবে।’  

সংবাদ সম্মেলনে রাহুল গান্ধী এমপি বলেন, ক্ষতিগ্রস্তরা ন্যায়বিচার চায়। তারা বলেছেন, যে ব্যক্তি হত্যা করেছে তাঁর সাজা হোক। তারা এটাও বলেছেন, যে ব্যক্তি হত্যা করেছে তার বাবা ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। এজন্য যতক্ষণ উনি মন্ত্রী থাকবেন ততক্ষণ সঠিক তদন্ত ও সুবিচার সম্ভব নয়। একথা আমরা রাস্ট্রপ্রতিকে জানিয়েছি। আমরা তাঁকে বলেছি এটা কেবল ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর নয়, এটা ভারতের প্রত্যেক কৃষকের কথা। তাঁদের কণ্ঠরোধ করা হচ্ছে।’ রাহুল বলেন, বাবা যদি মন্ত্রী হন তাহলে কীভাবে সুষ্ঠু তদন্ত হবে?

একইসময়ে, কংগ্রেসের মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধী বলেন, রাষ্ট্রপতি আমাদের আশ্বস্ত করেছেন যে তিনি সরকারের সাথে এই বিষয়ে আলোচনা করবেন। ​। খবর পার্সটুডে/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *