ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:১৯ পূর্বাহ্ন
আফগান মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের অর্থ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া নয়’
এনবিএস ওয়েবডেস্ক :

আফগান মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের অর্থ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া নয়’


তুরস্ক সফররত আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি তার দেশে মানবিক ত্রাণ পাঠানোর পাশাপাশি পুঁজি বিনিয়োগ করতে আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান।

সাক্ষাতে চাভুসওগ্লু বলেছেন, আফগান মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের অর্থ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া নয়। তিনি বলেন, আফগানিস্তানে ঐক্য প্রতিষ্ঠা করতে হলে একটি ব্যাপকভিত্তিক ও অংশগ্রহণমূলক সরকার গঠন করতে হবে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুত্তাকির সঙ্গে বৈঠকে তিনি আফগান মেয়েদের শিক্ষা ও আফগান নারীদের চাকুরি করার অধিকার প্রদানের আহ্বান জানিয়েছেন।

সাক্ষাতে তালেবানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেকোনো আফগান শরণার্থী দেশে ফিরতে ইচ্ছুক হলে তাকে সব ধরনের সহযোগিতা করবে তালেবান সরকার। এর আগে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহহার বালখি বলেন, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী চাভুসওগ্লুর আমন্ত্রণে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল নিয়ে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি আঙ্কারা সফরে গেছেন।

তার আগে চাভুসওগ্লু এক সংবাদ সম্মেলনে আফগান পরিস্থিতি তুলে ধরে বলেছিলেন, দেশটির সংকট আরো তীব্র হলে আফগানিস্তানে সন্ত্রাসীদের উপস্থিতি বেড়ে যাবে এবং দেশটি থেকে শরণার্থীদের ঢল নামবে। এ কারণে তালেবানের সঙ্গে সরাসরি আলোচনা করা দরকার বলে তিনি মন্তব্য করেন । খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: