ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:১২ পূর্বাহ্ন
ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইইউ কর্মকর্তা এনরিক মুরার সাক্ষাৎ
এনবিএস ওয়েবডেস্ক :

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইইউ কর্মকর্তা এনরিক মুরার সাক্ষাৎ


ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি-কানি বলেছেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ থেকে সুস্পষ্ট কোনো ফলাফল বেরিয়ে আসার সম্ভাবনা দেখা দিলে তেহরান ওই সংলাপে ফিরে যাবে। তিনি বৃহস্পতিবার ইরান সফররত ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের চিফ অব স্টাফ এনরিক মুরার সঙ্গে সাক্ষাতে তার দেশের এ অবস্থান ঘোষণা করেন।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের ব্যাপারে ছয় দফা আলোচনা হলেও তাতে কোনো ফল বেরিয়ে আসেনি। জুন মাসে ইরানে অনুষ্ঠিত নির্বাচনে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এরপর আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বারবার আহ্বান জানানো হলেও তেহরান জানিয়েছে, আগের ছয় দফা আলোচনা পর্যালোচনা করার পর এ ব্যাপারে সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

এরমধ্যে বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভকে বলেছেন, তার দেশের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে ওয়াশিংটনের গড়িমসির কারণেই মূলত ভিয়েনা সংলাপ অচলাবস্থার সম্মুখীন হয়েছে। এই অচলাবস্থা নিরসনের উপায় বের করার লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র সঙ্গে ইরান আলোচনা চালাচ্ছে বলেও জানান তিনি।

এদিকে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এনরিক মুরার সাক্ষাতে এই সিদ্ধান্ত হয়েছে যে, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে অংশগ্রহণের প্রস্তুতির ব্যাপারে এই দুই কূটনীতিক আগামী সপ্তাহে ব্রাসেলসে বৈঠকে মিলিত হবেন ​। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: