ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন
‘নিষেধাজ্ঞা প্রত্যাহারে গড়িমসি ভিয়েনা সংলাপে অচলাবস্থার মূল কারণ’
এনবিএস ওয়েবডেস্ক :

‘নিষেধাজ্ঞা প্রত্যাহারে গড়িমসি ভিয়েনা সংলাপে অচলাবস্থার মূল কারণ’


ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে ওয়াশিংটনের গড়িমসির কারণেই মূলত ভিয়েনা সংলাপ অচলাবস্থার সম্মুখীন হয়েছে। এই অচলাবস্থা নিরসনের উপায় বের করার লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র সঙ্গে ইরান আলোচনা চালাচ্ছে বলেও জানান তিনি।

আমির-আব্দুল্লাহিয়ান বৃহস্পতিবার রাতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক টেলিফোন সংলাপে এসব কথা জানান।

ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের চিফ অব স্টাফ এনরিক মুরা ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ আবার শুরু করার বিষয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার ইরান সফরে আসেন এবং ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরির সঙ্গে সাক্ষাৎ করেন। এ বিষয়ে কথা বলার জন্য ল্যাভরভ বৃহস্পতিবার রাতে ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে টেলিফোন করেন।

এ সময় আব্দুল্লাহিয়ান বলেন, মুরার সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে এবং দু’পক্ষ আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে। এনরিক মুরার সঙ্গে আগামী সপ্তাহে আলী বাকেরি ব্রাসেলসে সাক্ষাৎ করবেন বলে জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

টেলিফোনালাপে ইইউ’র সঙ্গে ইরানের সংলাপ শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন সংক্রান্ত ভিয়েনা সংলাপের ব্যাপারে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখতে তিনি তার মন্ত্রণালয়ের কূটনীতিকদের নির্দেশ দিয়েছেন। ল্যাভরভ বলেন, সকল পক্ষকে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে বলে ইরান যে যৌক্তিক নীতি গ্রহণ করেছে তার প্রতি মস্কোর সমর্থন রয়েছে ​। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: