ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৪৭ পূর্বাহ্ন
ফেসবুক থেকে অপরিচিত বন্ধুদের Unfriend বা বন্ধুত্যাগ করবেন যেভাবে | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করছি আপনারা সকলেই আল্লাহর রহমতে অনেক বেশি ভালো আছেন। আপনাদের জন্য নিয়মিত টিউন নিয়ে আসা ধারাবাহিকতায় আজ আপনাদের জন্য নিয়ে এসেছি নতুন একটি টিউন।

বর্তমানে এমন কাউকে হয়তো বা খুঁজে পাওয়া যাবে না, যে ব্যক্তি ফেসবুক ব্যবহার করে না। বর্তমানে কমবেশি সকলেই ফেসবুক ব্যবহার করে থাকে। অনেক ক্ষেত্রে দেখা যায় যে, কেউ কেউ দিনের বেশিরভাগ সময় ফেসবুকে সময় কাটিয়ে থাকে। অনেকের কাছে তো, ফেসবুক মানে ইন্টারনেট এবং ইন্টারনেট মানেই ফেসবুক। বলতে গেলে তারা দিনের বেশিরভাগ সময় ফেসবুকে সময় কাটিয়ে থাকে।

ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এভাবে করে ফেসবুকের সময় কাটানোর সময় আমাদের অনেক বন্ধুত্ব তৈরি হয়। কেননা ফেসবুকে একে অন্যের Post দেখার জন্য অবশ্যই বন্ধুত্ব তৈরি করতে হয় এবং ফেসবুক ব্যবহার করে যোগাযোগের জন্য ও তার সঙ্গে বন্ধুত্বের দরকার। আর এভাবে করে আমাদের ফেসবুকে অনেক অনেক পরিমাণে বন্ধুত্ব তৈরি হতে থাকে। কিন্তু এভাবে করে নতুন নতুন বন্ধু যোগ হওয়ার ফলে আমাদের অনেক অপরিচিত বন্ধু ও আমাদের সঙ্গে যুক্ত হয়। ‌‌

ফেসবুকে যখন কোনো অপরিচিত ব্যক্তি আমাদের সঙ্গে বন্ধুত্ব করে, তখন দেখা যায় আমাদের কাছের বন্ধু গুলোকেই আমরা আর খুঁজে পাচ্ছিনা। আর এক্ষেত্রে তখন আমাদের প্রয়োজন হয় অপরিচিত সব বন্ধুদের পরিত্যাগ করা এবং আমাদের প্রয়োজনীয় বন্ধুদেরকে বন্ধুর তালিকায় রাখা। আর এজন্য আমরা তখন চিন্তা করে থাকি যে, কিভাবে আমি ফেসবুক অ্যাকাউন্ট থেকে সেই বন্ধুকে বা এই অপরিচিত বন্ধুকে Unfriend করে দেব। কোন অপরিচিত বা অপ্রয়োজনীয় বন্ধুকে আমাদের বন্ধুত্বের তালিকায় রেখে কি আর লাভ। বন্ধুরা, তাই আজকের এই টিউনে আমি আপনাদেরকে সেই বিষয়টি সম্পর্কে শেখাতে চলেছি।

যেভাবে অপ্রয়োজনীয় ফেসবুক বন্ধুকে Unfriend বা বন্ধুত্যাগ করবেন

অপ্রোজনীয় বা অপরিচিত বন্ধুদের কে নিজের বন্ধু তালিকা থেকে তখনই ডিলিট করার প্রয়োজন পড়ে, যখন তারা আমাদের কোন কাজে আসে না কিংবা আমাদের বন্ধুত্বের তালিকা অনেক বেশি দীর্ঘ হয়ে যায়। ফেসবুকে নিজের প্রোফাইল থেকে কোন একজন বন্ধুকে Unfriend বা পরিত্যাগ করার প্রক্রিয়াটি অনেক সহজ। যদিও যারা জানে, তাদের ক্ষেত্রে এটি অনেক সহজ মনে হলেও যারা এখন পর্যন্ত জানে না তাদের কাছে এটি কঠিন বটেই। ‌ তবে সমস্যা নেই, আপনি যদি ফেসবুক থেকে নিজের বন্ধুদেরকে Unfriend না করতে পারেন, তবে আজকের এই টিউনটির মাধ্যমে আপনি সেটি দেখে নিতে পারবেন। এজন্য অবশ্যই আপনাকে সম্পূর্ণ টিউনটি মনোযোগ দিয়ে দেখতে হবে।

১. এজন্য প্রথমে আপনাকে চলে যেতে হবে আপনার মোবাইলের ফেসবুক অ্যাপটিতে এবং সেখান থেকে আপনাকে আপনার প্রোফাইলে চলে যেতে হবে। ফেসবুক প্রোফাইলে চলে যাওয়ার জন্য আপনাকে অ্যাপের উপরের মেন্যু বারে ক্লিক করতে হবে এবং তারপর নিচের দ্বিতীয় চিত্রের মত আপনার প্রোফাইল এর উপর ক্লিক করতে হবে; যেমনটি আপনি নিচের চিত্র দুইটিতে দেখতে পাচ্ছেন।

২. এবার আপনাকে আপনার প্রোফাইলে নিয়ে আসবে এবং এখান থেকে আপনাকে যেকোনো একজন বন্ধুকে সিলেক্ট করতে হবে, আপনি যে বন্ধুকে পরিত্যাগ করতে চাচ্ছেন। আপনি কোনো একজন বন্ধুকে Unfriend করার জন্য আপনার প্রোফাইল থেকে তাকে সিলেক্ট করে নিতে পারেন অথবা অন্য কোন ভাবে যেকোন এক জায়গা থেকে তার প্রোফাইলে চলে যেতে পারেন। যাই হোক, আমি আপনাদেরকে দেখানোর জন্য আমার একজন বন্ধুকে সিলেক্ট করে নিচ্ছি, যাকে আমি আমার ফ্রেন্ডলিস্ট থেকে রিমুভ করে দেব।

৩. এবার সেই ব্যক্তির প্রোফাইলে এসে ডান পাশে দেখতে পাবেন একটি থ্রি ডট আইকন; এবার আপনি এখানে ক্লিক করবেন। তারপর আপনার সামনে নিচের দ্বিতীয় চিত্রের মত একটি পেজ চলে আসবে; এবার এখান থেকে আপনাকে Friend লেখাতে ক্লিক করতে হবে। এখানে বলা দুইটি সেটিং আমি নিচের চিত্রের মাধ্যমে উপস্থাপন করেছি। আপনি এখান থেকে দেখে সেসব সেটিং এর ভিতরে প্রবেশ করতে পারেন।

৪. এখান থেকে Friend লেখার উপর ক্লিক করার পর নিচের প্রথম চিত্রের মত একটি পেজ দেখতে পাবেন এবং এখানে নিচে পেয়ে যাবেন Unfriend করার অপশন। এবার এখানে নিচের প্রথম চিত্রে আপনি তীর চিহ্ন এর মাধ্যমে দেখানো Unfriend লেখাতে ক্লিক করবেন। এর পরবর্তীতে আপনাকে নিচের চিত্রের মত Confirm লেখাতে ক্লিক করতে হবে; আর তাহলে সেই বন্ধুটি আপনার বন্ধুদের তালিকা থেকে চিরদিনের জন্য ডিলিট হয়ে যাবে।

৫. সেই বন্ধুকে Unfriend করার পর তার প্রোফাইলে চলে আসলে আপনি দেখতে পাবেন, তার সঙ্গে আবার বন্ধুত্ব করার জন্য আবার Add friend লেখা রয়েছে। এবার পরবর্তীতে আপনি যদি আবার তার সঙ্গে বন্ধুত্ব করতে চান তবে আবার তাকে বন্ধুত্বের অনুরোধ পাঠাতে পারেন।

বন্ধুরা, এভাবেই মূলত আপনি কোনো একজন বন্ধুকে খুব সহজেই আপনার বন্ধুদের তালিকা থেকে রিমুভ করে দিতে পারেন। আপনার প্রোফাইলে যদি বন্ধুত্বের তালিকা অনেক বেশী দীর্ঘ হয়ে যায় এবং কোন অপ্রয়োজনীয় বা অপরিচিত বন্ধু যদি অজান্তেই আপনার বন্ধুত্বের তালিকায় যুক্ত করে ফেলেন, তবে এ পদ্ধতিতে আপনি তাদেরকে আবার Unfriend করে দিতে পারেন। আর এতে করে আপনার বন্ধুদের তালিকা থেকে অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় বন্ধুদেরকে আর দেখতে হবে না।

বন্ধুরা, আশা করছি আজকের টিউনটি আপনার কাছে অনেক ভালো লেগেছে। যদি টিউনটি আপনার কাছে সত্যি ভাল লেগে থাকে তবে টিউনটিতে একটি জোসস করে আপনার বন্ধুদের মাঝেও শেয়ার করবেন। আজ তবে আসি, আসসালামু আলাইকুম।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: