ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:১৩ পূর্বাহ্ন
গুগলের সার্চ রেজাল্ট আপনার মনের মতো করে নিবেন যেভাবে | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করছি আপনারা সকলেই আল্লাহর রহমতে অনেক বেশি ভালো আছেন। আজকে আমি আপনাদের জন্য ছোট্ট একটি টিউন নিয়ে হাজির হয়েছি। আজকের টিউনটি ছোট হলেও আপনাদের জন্য অনেক উপকারী হতে চলেছে।

আজকের এই টিউনে আমি আলোচনা করব গুগলের সার্চ রেজাল্ট কিভাবে আপনি আপনার নিজের মত করে নিবেন। অর্থাৎ, আপনি গুগলে কোন কিছু সার্চ করলে যে ফলাফল গুগল দেবে, সেটি কিভাবে আপনি আপনার মনের মত করে নিবেন। এখানে বর্ণনার মাধ্যমে এখনই এটিকে আপনাদের বোঝানো সম্ভব নয়। চলুন তবে এবার দেখে নেয়া যাক এটি আপনি কিভাবে করবেন?

গুগল সার্চ রেজাল্ট কিভাবে আপনি আপনার মনের মত করে নিবেন?

আমরা সকলেই কোন কিছু জানার জন্য গুগলে অনুসন্ধান করে থাকি। এক্ষেত্রে গুগল আমাদের সার্চ করা কিওয়ার্ড এর সঙ্গে মিল রেখে সার্চ ফলাফল প্রদর্শন করে। কিন্তু এক্ষেত্রে সেসব ফলাফল আমাদের চাহিদামত নাও হতে পারে। কেননা আমাদের হয়তোবা দরকার কয়েকদিন আগের কোন আর্টিকেল এর, কিন্তু এক্ষেত্রে গুগল আমাদেরকে দিতে পারে এক বছর আগের কোন আর্টিকেল কে। আর এজন্য আমাদেরকে একের পর এক ব্লগ পড়ে সেই তথ্য অনুসন্ধান করতে হয়।

তবে এক্ষেত্রে আমরা যদি গুগলকে এটি বুঝাতে পারতাম যে, আমাদের শুধুমাত্র গত একমাসের সব আর্টিকেলের প্রয়োজন, তবে আমাদের যে সার্চ ফলাফল দিত সেটি হয়তো বা আমাদের জন্য অনেক বেশি উপকারী হত। কিন্তু আপনি গুগলে সরাসরি অনুসন্ধান করে যে ফলাফল টি পাচ্ছেন, সেটিতে কিন্তু কোন সময় নির্ধারণ করে দেওয়া থাকে না। তবে আপনি চাইলে এখন থেকে আপনার মনের মতো সময়ের আর্টিকেল খুঁজে পেতে পারেন বা মনের মত তথ্য গুগল থেকে খুঁজে পেতে পারেন নিচের পদ্ধতিটি কাজে লাগিয়ে। চলুন তবে এবার কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক এটি আপনি কিভাবে করবেন।

১. উদাহরণস্বরূপ আমি নিচে একটি বিষয় লিখে গুগলে অনুসন্ধান করেছি। এক্ষেত্রে গুগল আমাকে কিছু ওয়েবসাইট এনে দিয়েছে যেগুলোতে আমার সার্চ করা কীওয়ার্ড এর সঙ্গে মিল রেখে তথ্য রয়েছে। এভাবে করে আপনিও যদি গুগলে কোন কিছু অনুসন্ধান করেন, তবে এক্ষেত্রে আপনার কাছে এগুলো অনেক পুরনো মনে হতে পারে। আর এই সমস্যাটি সমাধান করার জন্য আপনার দরকার সর্বশেষ প্রকাশিত ব্লগ গুলো।

২. সর্বশেষ প্রকাশিত বা আপনার পছন্দের সময়ের আর্টিকেলগুলো খুঁজে পাবার জন্য ব্রাউজারের সার্চ বারের ঠিক নিচে ডান দিকে দেখলে পেয়ে যাবেন Search tools নামের একটি অপশন। যেটিকে খুঁজে পাবার জন্য আপনাকে ডান থেকে বাঁদিকে Swipe করতে হবে।

৩. এরপর আপনি সার্চ বারের নিচে ঠিক এরকম দেখতে পাবেন। যেখানে সময় হিসেবে Any time দেওয়া রয়েছে। তো, এবার আপনি এখানে ক্লিক করবেন।

৪. এখানে ক্লিক করার পর নিচের দ্বিতীয় চিত্রের মত ঠিক আপনি এরকম দেখতে পারবেন। ‌যেখানে সময় হিসেবে আপনি এদের মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে দিয়ে আবার পুনরায় সার্চ করতে পারবেন। যেখানে এসবের মধ্যে রয়েছে Past hour, Past 24 hours, Past week, Past month, Past year সমূহ।

এবার এখান থেকে আপনি যদি সর্বশেষ এক ঘণ্টার মধ্যে প্রকাশিত সকল Post গুলো দেখতে চান তবে Past hour সিলেক্ট করে দিবেন; আর তাহলেই সর্বশেষ এক ঘণ্টার মধ্যে প্রকাশিত আপনার সার্চ করা কিওয়ার্ড এর সঙ্গে মিল থাকা Post গুলো চলে আসবে। আর এক্ষেত্রে আপনার যদি প্রয়োজন পড়ে গত এক মাসের মধ্যে প্রকাশিত সকল আর্টিকেল এর, তবে আপনি এখান থেকে Past month সিলেক্ট করে দিবেন। আর তাহলেই আপনার সামনে পুনরায় সর্বশেষ মাসে প্রকাশিত সকল আর্টিকেলগুলো চলে আসবে আপনার সার্চ করা কিওয়ার্ডের সঙ্গে মিল রেখে। আর এভাবে করে আপনি এগুলোর মধ্যে থেকে যেকোনো একটি সময় নির্ধারণ করে পুনরায় সার্চ করতে পারবেন।

এভাবে করে আপনি আপনার মনের মত সময়ের সকল প্রকাশিত আর্টিকেল গুলো খুঁজে পেতে পারেন। যেখানে আপনি কোন হয়রানির ছাড়া এবং অনেক সময় বাঁচিয়ে আপনার প্রয়োজনীয় তথ্যগুলো খুঁজে পেতে পারেন।

এক্ষেত্রে ধরুন, আপনি যদি কোন বিষয়ের ওপর খবর খোঁজার জন্য গুগলে গিয়ে অনুসন্ধান করলেন, এবার গুগল যদি আপনাকে এক বছর আগের কোন একটি খবর এনে দেয়, তবে ব্যাপারটি কিন্তু আপনার কাছে মোটেও ভালো লাগবেনা। আর এক্ষেত্রে আপনি একের পর এক ব্লগ দেখতেই থাকবেন। কিন্তু আপনি যদি এখান থেকে সময় নির্ধারণ করার মাধ্যমে কোন কিছু অনুসন্ধান করেন, তবে আপনি খুব সহজেই আপনার কাঙ্খিত তথ্যটি খুঁজে পেতে পারেন গুগলের সার্চ রেজাল্ট থেকে। এছাড়া আপনি সময় নির্ধারণ ব্যতীত আপনার সার্চ করা কিওয়ার্ড এর সঙ্গে মিল রেখে যদি কোন কিছু গুগলের সার্চ ফলাফলে দেখতে না পান, তবে পরবর্তীতে আপনি আবার আপনার কিওয়ার্ড অনুযায়ী অনুসন্ধান করার কাজটি করতে পারেন। এটি আপনি এখান থেকেই করতে পারেন।

১. এজন্য আপনি এখানে ডানপাশে দেখতে পাচ্ছেন All results লেখা রয়েছে। আপনি যদি এখানে ক্লিক করেন, তবে এখান থেকে নিচে একটি অপশন পাবেন Verbatim নামে। আপনি এবার এখানে ক্লিক করবেন।

২. এখানে ক্লিক করার পর আপনি দেখতে পারবেন, পরবর্তীতে আপনার ব্রাউজারটি আবার নতুন অনুসন্ধান করে আপনার সার্চ করা কিওয়ার্ড এর সঙ্গে মিল রেখে শিরোনাম যুক্ত সকল আর্টিকেল গুলো নিয়ে এসেছে। পূর্বে যেমন সার্চ করার ফলে সকল ওয়েবসাইট চলে এসেছিল, কিন্তু বর্তমানে শুধুমাত্র আপনার সার্চ করা কিওয়ার্ডের সঙ্গে মিল রেখে শিরোনাম যুক্ত ব্লগ গুলোই এসেছে।

আপনি যদি গুগলে প্রথমবার সার্চ করার মাধ্যমে আপনার প্রয়োজনীয় তথ্যটি প্রয়োজনীয় তথ্যটি খুঁজে না পান, তবে আপনি পরবর্তীতে এসব পদ্ধতিতে আপনার প্রয়োজনীয় তথ্যটি খুঁজে পাবার জন্য চেষ্টা করে দেখতে পারেন। গুগলে প্রথমবার অনুসন্ধান করার পর গুগল যে সার্চ ফলাফল আপনাকে এনে দেয়, এটিই থাকে অনেক তথ্যবহুল। তবে আপনি যদি একটু ব্যতিক্রমধর্মী কোন কিছু অনুসন্ধান করে থাকেন, তবে আপনি এসব পদ্ধতি অবলম্বন করে আপনার আরও মনের মত সার্চ ফলাফল নিয়ে আসতে পারেন। আর কোন সংবাদ অনুসন্ধান করার ক্ষেত্রে অথবা সর্বশেষ কোন তথ্য নেওয়ার জন্য অবশ্যই আপনি এই পদ্ধতিটি অবলম্বন করতে পারেন গুগল সার্চের সময়। আর এতে করে আপনি অনেক সঠিক তথ্য পেয়ে যেতে পারেন।

এছাড়া সর্বশেষ প্রকাশিত এমন সব আর্টিকেল খুঁজে পাওয়ার জন্য আপনি এই পদ্ধতিটি অবলম্বন করতে পারেন। সর্বশেষ প্রকাশিত অথবা নির্দিষ্ট কোন সময়ের মধ্যের সকল ব্লগ খুঁজে পাবার জন্য এই পদ্ধতিটি আপনাকে অনেক সাহায্য করবে। আশা করছি আপনি এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন এবং আপনি দৈনন্দিন সকল অনুসন্ধান করার ক্ষেত্রে এই বিষয়টির পুরো করবেন।

শেষ কথা

আমরা প্রতিদিন ইন্টারনেটে বিভিন্ন বিষয়ে অনুসন্ধান করে থাকি। যেসব প্রশ্নের উত্তর গুগল আমাদেরকে নিমিষেই দিয়ে দিচ্ছে। কিন্তু এমন অনেক প্রশ্নের উত্তর হয়তোবা গুগল আমাদেরকে সঠিকভাবে এনে দিতে পারছে না। গুগল আমাদের প্রশ্নের উত্তর গুলো এনে দিতে পারছে না বললেও ভুল হবে, বরং বলা যায় গুগল আমাদের মনের চাহিদা অনুযায়ী তথ্য এনে দিতে পারছে না। আর এজন্য আপনি আপনার ইচ্ছাধীন সার্চ ফলাফল পাবার জন্য সময় নির্ধারণ করে দিয়ে অনুসন্ধান করতে পারেন এবং এতে করে আপনার মনের মত প্রশ্নের উত্তর খুঁজে নিতে পারেন।

আশা করছি আজকের এই টিউনটি আপনাদের কাছে আমার অন্যান্য টিউন এর চাইতে অনেক ভাল লেগেছে। যদি টিউনটির মাধ্যমে আপনার কোনো উপকারে এসে থাকে, তবে টিউনটিতে একটি জোসস করতে অবশ্যই ভুলবেন না এবং সেইসঙ্গে আপনাদের বন্ধুদের কে জানানোর জন্য শেয়ার করতেও ভুলবেন না। আসসালামু আলাইকুম।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: