ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন
আইএসআইয়ের নতুন প্রধান নিয়োগ নিয়ে ইমরানের সঙ্গে সেনার দ্বন্দ্ব অব্যাহত
এনবিএস ওয়েবডেস্ক :

আইএসআইয়ের নতুন প্রধান নিয়োগ নিয়ে ইমরানের সঙ্গে সেনার দ্বন্দ্ব অব্যাহত

 পাকিস্তান সরকার (Pakistan Govt) থেকে বার বার বলা হয়েছে, দেশের অসামরিক প্রশাসন ও সেনাবাহিনীর মধ্যে কোনও বিরোধ নেই। কিন্তু একটি সূত্রে খবর গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের নতুন প্রধান নিয়োগ নিয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সেনাবাহিনীর বিরোধ বেড়েই চলেছে। বৃহস্পতিবার পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি বলেন, “মুশকিল হল, কিছু লোক বিখ্যাত হওয়ার জন্য প্রতি ঘণ্টায় টুইটারে নানারকম পোস্ট করছে। তারা অন্যের মুখে নানা কথা বসিয়ে দিচ্ছে। সেনাবাহিনীর সঙ্গে সরকারের কোনও দ্বন্দ্ব নেই।”


গত ৬ অক্টোবর সেনাবাহিনীর প্রধান কামার আহমেদ বাজওয়া ঘোষণা করেন, আইএসআইয়ের প্রধানের পদ থেকে লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ অবসর নিচ্ছেন। তাঁর জায়গায় গোয়েন্দা প্রধান হবেন লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ আনজুম। শোনা যায়, এই ঘোষণার পরেই ইমরান খান অসন্তুষ্ট হন। কারণ তাঁর সঙ্গে পরামর্শ না করেই পরবর্তী আইএসআই প্রধানের নাম ঘোষণা করা হয়।

নতুন গোয়েন্দা প্রধানের নাম ঘোষিত হওয়ার পরেই ইমরানের মন্ত্রিসভার কয়েকজন সদস্য দাবি করেন, বাজওয়া এভাবে কারও নাম ঘোষণা করতে পারেন না। গোয়েন্দা প্রধানকে নিয়োগ করতে পারেন একমাত্র প্রধানমন্ত্রী। ইমরানের ঘনিষ্ঠ আমির দোগার এমনও বলেন যে, প্রধানমন্ত্রী হামিদকেই আপাতত আইএ আই প্রধানের পদে রেখে দেবেন।


গত বুধবার সেনাবাহিনী ইমরানের কাছে আইএসআইয়ের ডিজি পদপ্রার্থী হিসাবে তিনটি নাম পাঠায়। ইমরানকে তাঁদের মধ্যে একজনকে বেছে নিতে বলা হয়। মঙ্গলবার তথ্যমন্ত্রী বলেন, আইএসআইয়ের প্রধানকে নিয়োগ করা নিয়ে প্রশাসনের সঙ্গে সেনাবাহিনীর বিরোধ সৃষ্টি হয়েছিল ঠিকই কিন্তু ইমরান ও বাজওয়া দীর্ঘ বৈঠকে বসে সব মিটিয়ে নিয়েছেন। তার কয়েক ঘণ্টার মধ্যে এক মন্ত্রী ঘোষণা করেন, আইএসআইয়ের শীর্ষ পদে প্রার্থী হিসাবে যাঁদের নাম পাঠানো হয়েছে, ইমরান নিজে তাঁদের ইন্টারভিউ নিতে চান।

তথ্যমন্ত্রী বলেন, কোনও ব্যক্তিকে সরকারের উঁচু পদে নিয়োগ করার আগে প্রধানমন্ত্রী স্বয়ং ইন্টারভিউ নেন। সেজন্যই ইমরান আইএসআই-এর শীর্ষ পদে প্রার্থীদের সঙ্গে কথা বলতে চেয়েছেন। সাংবাদিকরা প্রশ্ন করেন, কখন সরকারিভাবে আইএসআই প্রধানের নাম ঘোষণা করা হবে। ইমরানের ঘনিষ্ঠ অফিসার শাহবাজ গিল বলেন, তার জন্য কোনও তাড়া নেই। গুরুত্বপূর্ণ ব্যাপারে সিদ্ধান্ত নিতে সময় লাগে। পরে শাহবাজ বলেন, প্রধানমন্ত্রী আইএসআইয়ের ডিজি নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার পরে তথ্যমন্ত্রী মিডিয়াকে তা জানাবেন । খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: