ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৫৭ পূর্বাহ্ন
চিন্তিত ইসরাইল
এনবিএস ওয়েবডেস্ক :

চিন্তিত ইসরাইল

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সই করা সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি থেকে বেরিয়ে যেতে পারে সুদান। ইসরাইলের হিব্রু ভাষার পত্রিকা ‘মারিভ’ এই খবর দিয়েছে। পত্রিকাটি বলেছে, সুদানের আচরণ নিয়ে ইসরাইলি কর্মকর্তারা চিন্তিত।

আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষক সদস্যের মর্যাদা দেয়ার ব্যাপারে সংস্থাটি যে সিদ্ধান্ত নিয়েছে তার কঠোর বিরোধিতা করে সুদান তা নাকচ করেছে। গত বছর সুদান সরকার ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করার পরও আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষণের মর্যাদা দেয়ার বিরোধিতা করছে সুদান।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে বলেছে, আফ্রিকান ইউনিয়ন যে প্রচেষ্টা চালাচ্ছে এবং যে নীতির ওপর প্রতিষ্ঠিত- ইসরাইলকে এ সংস্থার পর্যবেক্ষকের মর্যাদা দেয়ার সিদ্ধান্ত তার সঙ্গে সাংঘর্ষিক।

এছাড়া, সম্প্রতি সুদানের পররাষ্ট্রমন্ত্রী এবং আরো কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন যে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি হলেও সুদানে ইহুদিবাদীদের  কানো দূতাবাস খোলার আপাতত সম্ভাবনা নেই।

সুদানের এসমস্ত আচরণ নিয়ে যখন ইসরাইল বেশ উদ্বিগ্ন তখন মার্কিন কর্মকর্তারা সুদানি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। ইসরাইলের মারিভ পত্রিকার তথ্য মতে, সুদান যাতে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি থেকে বেরিয়ে না যায় সেই চেষ্টা চালাচ্ছে আমেরিকা। মারিভ পরিষ্কার করে বলেছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি চূড়ান্ত করার জন্য সুদানের কর্মকর্তাদের ওপর ওয়াশিংটন চাপ সৃষ্টি করেছে। 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: