ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৩০ পূর্বাহ্ন
চীনের সঙ্গে কৌশলগত চুক্তি বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ ইরান
এনবিএস ওয়েবডেস্ক :

চীনের সঙ্গে কৌশলগত চুক্তি বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, চীনের সঙ্গে ইরান ২৫ বছর মেয়াদী যে কৌশলগত চুক্তি সই করেছে তা বাস্তবায়নে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে তেহরান। গত মার্চ মাসে তেহরান এবং বেইজিংয়ের মধ্যে এই চুক্তি সই হয়।

গতকাল (শুক্রবার) চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র  সঙ্গে এক টেলিফোন সংলাপে এসব কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। ফোনালাপে দুই মন্ত্রী ইরান এবং চীনের মধ্যকার রাষ্ট্রীয় সম্পর্ক এবং ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেন। প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলার জন্য চীনের পক্ষ থেকে ইরানকে যে টিকা সরবরাহ করা হয়েছে তার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন ইরানি মন্ত্রী।

গত মার্চ মাসে ইরান এবং চীনের মধ্যে সই হওয়া কৌশলগত চুক্তির আওতায় দুদেশ অর্থনৈতিক এবং রাজনৈতিক সম্পর্ক জোরালো করার জন্য জোট বদ্ধ হয়েছে। এ চুক্তির আওতায় ইরান চীনের বেল্ট অ্যান্ড রোড কর্মসূচিতে যুক্ত হবে।

আমির আব্দুল্লাহিয়ান পরমাণু সমঝোতা প্রসঙ্গে বলেন, আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপরেই সমঝোতা বাস্তবায়ন এবং ভিয়েনা সংলাপে ইরানের ফেরার বিষয়টি নির্ভর করছে। ইরানের বিরুদ্ধে আমেরিকা যেসমস্ত অবৈধ পদক্ষেপ নিয়েছে সে ব্যাপারে ইউরোপের নীরবতা ও নিষ্ক্রিয়তার সমালোচনা করেন আমির আব্দুল্লাহিয়ান। 

টেলিফোন আলাপে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ইরানের সঙ্গে সই হওয়া ২৫ বছর মেয়াদি চুক্তি বাস্তবায়নে তার দেশের প্রতিশ্রুতির কথা উল্লেখ করেন। আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থায়ও দু দেশ সর্বাত্মক পরামর্শ ও সহযোগিতা অব্যাহত রাখবে বলে তিনি উল্লেখ করেন। এছাড়া, পরমাণু সমঝোতায় সব দেশের ফিরে আসার ওপর গুরুত্বারোপ করেন ওয়াং ই। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: