ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:১৮ পূর্বাহ্ন
জম্মু-কাশ্মীরে সংখ্যালঘুদের স্পষ্টভাবে টার্গেট করা হয়েছে’
এনবিএস ওয়েবডেস্ক :

জম্মু-কাশ্মীরে সংখ্যালঘুদের স্পষ্টভাবে টার্গেট করা হয়েছে'
'
ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী বলেছেন, ‘জম্মু-কাশ্মীরে হত্যাকাণ্ডের ঘটনা আচমকা বেড়ে গেছে। সংখ্যালঘুদের স্পষ্টভাবে টার্গেট করা হয়েছে। এর তীব্র নিন্দা করা উচিত। আমরা এটা করেছি এবং আমি আবার নিন্দা জানাচ্ছি।’ তিনি আজ (শনিবার) নয়া দিল্লীতে কংগ্রেসের কার্যকরী সমিতির বৈঠকে ওই মন্তব্য করেন।

সোনিয়া গান্ধী বলেন, ‘জম্মু-কাশ্মীর দু’বছর ধরে  কেন্দ্রীয় সরকারশাসিত অঞ্চল। এই বর্বর অপরাধের  জন্য দায়ী অপরাধীদের বিচারের আওতায় আনার সম্পূর্ণ দায়িত্ব কেন্দ্রীয় সরকারের।’ জম্মু-কাশ্মীরে সম্প্রতি কাশ্মীরি পণ্ডিত ও অন্যদের উপরে কয়েকটি বিক্ষিপ্ত হামলায় মর্মান্তিক  মৃত্যুর ঘটনায় কংগ্রেসসহ বিভিন্ন মহল থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।   

কেন্দ্রীয় কৃষি আইন নিয়ে উত্তর প্রদেশের লখিমপুরের খেরিতে আন্দোলনরত কৃষকদের উপরে গাড়ি চাপা দেওয়া এবং ওই ঘটনায় ৪ কৃষকের মৃত্যু প্রসঙ্গে সোনিয়া গান্ধী আজ কেন্দ্রীয় বিজেপি সরকারের তীব্র সমালোচনা করেন।

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিজেপি নেতা অজয় মিশ্রের ছেলে আশিস  মিশ্রের বিরুদ্ধে কৃষকদের গাড়ি চাপা দিয়ে হত্যার অভিযোগ উঠেছে এবং ওই ইস্যুতে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। অভিযুক্ত আশিস বর্তমানে বিচারবিভাগীয়  হেফাজতে রয়েছে।

এ প্রসঙ্গে সোনিয়া গান্ধী বলেন, লখিমপুর খেরির মর্মান্তিক ঘটনা বিজেপির মানসিকতার প্রতিফলন ঘটায়, তারা কীভাবে কৃষকদের ধোঁকা দিচ্ছে! 

দেশের  অর্থনীতিকে উদ্বেগজনক বলে অভিহিত করে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী বলেন,  ‘অর্থনৈতিক সংস্কারের নামে কেন্দ্রীয় নরেন্দ্র মোদি সরকারের কাছে একটাই বিকল্প –বিক্রি করো, বিক্রি করো এবং বিক্রি করো। কয়েক দশক ধরে  প্রচুর  প্রচেষ্টায় নির্মিত জাতীয় সম্পদ মোদি সরকারের অধীনে বিক্রি করা হচ্ছে।’    

নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, বিশেষ করে খাদ্য ও জ্বালানি তেলের দাম বৃদ্ধির জন্য অসন্তোষ প্রকাশ করে সোনিয়া গান্ধী বলেন, ‘দেশের কেউ কী কখনো ভেবেছে যে পেট্রলের দাম প্রতি লিটার ১০০ টাকার বেশি এবং ডিজেলের দাম  প্রতি লিটার প্রায় ১০০ টাকা, একটি গ্যাস সিলিন্ডারের দাম  ৯০০ টাকা এবং রান্নার তেলের দাম  ২০০ টাকা লিটার হবে?’  এটি গোটা দেশের মানুষের জন্য জীবনের উপরে আঘাত বলেও সোনিয়া গান্ধী মন্তব্য করেন। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: